Tuesday, May 21, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিগরমে ঈদ, মেকআপ ভালো রাখার ৭ উপায়

গরমে ঈদ, মেকআপ ভালো রাখার ৭ উপায়

শাশ্বতী মাথিন
ঈদে একটু জমকালো সাজ না হলে কি চলে? তবে যেহেতু এখন আবহাওয়ায় গরম-বৃষ্টির মিশ্রণ চলছে, তাই সঠিকভাবে না সাজলে, সেটা লম্বা সময় ভালো রাখা কঠিন।

গরমে ঈদের সময় মেকআপ দীর্ঘক্ষণ ভালো রাখার কৌশল জানিয়েছে ‘প্রিটি লেডি বাই সোনিয়া খান’- এর স্বত্বাধিকারী রূপ বিশেষজ্ঞ সোনিয়া খান। তাঁর পরামর্শ মতে,

১. মেকআপ দীর্ঘক্ষণ ঠিকঠাক রাখতে প্রস্তুতি অনেক জরুরি। মেকআপের আগে প্রস্তুতি হিসেবে সিটিএমএল অর্থাৎ ক্লিনিং, টোনিং, ময়েশ্চারাইজিং করতে হবে। পাশাপাশি ঠোঁটের যত্নে ব্যবহার করতে হবে লিপবাম। এগুলো প্রাথমিক পর্যায়।

২. মেকআপ লম্বা সময় ধরে রাখতে, তৈলাক্ত ত্বকের জন্য প্রথমে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ঘাম যেন বেশি না হয় বা তেলের নিঃসরণ যেন বেড়ে না যায়, এ জন্য মুখে একটু বরফ ঘষে নেওয়া জরুরি। এরপর অ্যালকোহল ফ্রি টোনার ব্যবহার করুন। এবার জেল বেজড বা ওয়াটার বেইজ ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এই ধরনের ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের জন্য ভালো।

 

মডেল : বিউটি এক্সপার্ট সোনিয়া খান। ছবি : সংগৃহীত
মডেল : বিউটি এক্সপার্ট সোনিয়া খান। ছবি : সংগৃহীত

২. দিনের বেলার মেকআপ হলে, ময়েশ্চারাইজার ব্যবহারের পর সানব্লক ব্যবহার করে নিতে পারেন। আর বিকেল বা রাতের অনুষ্ঠান হলে সানব্লক এড়িয়ে যাওয়া যায়।

৩. শুষ্ক ত্বকে প্রথমে মুখ সাধারণ পানি দিয়ে ধুয়ে নিতে হবে। অবশ্য অতিরিক্ত শুষ্ক হলে গরমের সময় একটু আরাম পাওয়া যায়। এরপরও ত্বক বেশি খসখসে লাগলে, যেকোনো ফেইস ওয়েল দিয়ে মুখে ম্যাসাজ করে নিন। এক থেকে দুই মিনিট রাখার পর বেশি তৈলাক্ত হয়ে রয়েছে মনে হলে টিস্যু দিয়ে
একটু একটু চাপ দিয়ে দিয়ে মুছে নিন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৪. মেকআপ দীর্ঘক্ষণ টিকিয়ে রাখতে ত্বকের ধরন অনুযায়ী প্রাইমার ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বক হলে তেল নিয়ন্ত্রণ করবে এমন ধরনের বা ম্যাট প্রাইমার ব্যবহার করতে হবে। আর শুষ্ক ত্বকে ওয়েল বেজ প্রাইমার ব্যবহার করুন।

মডেল : বিউটি এক্সপার্ট সোনিয়া খান। ছবি : সংগৃহীত
মডেল : বিউটি এক্সপার্ট সোনিয়া খান। ছবি : সংগৃহীত

৫. যেহেতু গরম, ত্বক অনেক ঘামবে, তাই প্রাইমারের পর প্রয়োজন হলে কালার কারেকটিং করা যেতে পারে। আর প্রয়োজন না হল- ঘাম হবে না, ওয়াটার প্রুফ ও দীর্ঘক্ষণ থাকবে- এমন ফুল কাভারেজ ফাউন্ডেশন ব্যবহার করতে হবে।

৬. মেকআপের বেসকে আরো দীর্ঘস্থায়ী করতে ম্যাজিক ড্রপ ব্যবহার করুন। এই ড্রপ মেকআপ লম্বা সময় ধরে ঠিকঠাক রাখার জন্য ব্যবহার করা হয়। এটি ফাউন্ডেশনের আগে মুখে ব্যবহার করতে নিতে হবে।

৭. যেহেতু গরমকাল, অনেক ঘাম হবে- তাই ঘর থেকে বের হলে সঙ্গে একটি পাউডার পাফ রেখে দিন। ঘাম হচ্ছে দেখলে মুখে হালকা করে চেপে চেপে নিন। সমস্যার সমাধান হয়ে যাবে।

মডেল : বিউটি এক্সপার্ট সোনিয়া খান। ছবি : সংগৃহীত
মডেল : বিউটি এক্সপার্ট সোনিয়া খান। ছবি : সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments