Friday, April 19, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিনিজেকে স্বাবলম্বী দেখতে চেয়েছি

নিজেকে স্বাবলম্বী দেখতে চেয়েছি

উজ্জ্বলা লিমিটেড, বাংলাদেশের বিউটি অ্যান্ড গ্রুমিং ইন্ডাস্ট্রিতে নারী উদ্যোক্তা তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করছে। নারীকে যোগ্য করে তুলতে অনলাইন ও অফলাইন ক্লাসের মাধ্যমে বিউটি অ্যান্ড গ্রুমিংয়ের সব খুঁটিনাটি শেখানো হয় এখানে। উজ্জ্বলায় প্রশিক্ষণ নিয়েছে এবং সংগ্রাম করে সাফল্য অর্জন করেছেন, এমন কয়েকজন নারীর সাক্ষাৎকার নিয়ে সাতকাহনের ধারাবাহিক বিশেষ আয়োজনের আজ রইল ৫ম পর্ব। সাক্ষাৎকার নিয়েছেন শাশ্বতী মাথিন

পর্ব – ৫
খুব রক্ষণশীল এক পরিবারে জন্ম মেয়েটির। সহজে ঘরের বাইরে বের হতে দিতো না। কলেজে গেলে বড় ভাই বাইকে করে নিয়ে যেতো। বাড়ির ছোট হওয়ায় এতো আদরে ছিলো যে বড় বোন প্রায় সব কাজ করে দিতো তার। তবে একটা সময় মনে হলো পরনির্ভশীল হয়ে যাচ্ছে সে, নিজের কোনো স্বাধীনতা, স্বকীয়তা নেই। আর তখন থেকেই লুকিয়ে দক্ষতা বাড়ানোর জন্য অনলাইন ও অফলাইনে বিভিন্ন কোর্স করা। এভাবেই হার্বালিজম, বিউটিফিকেশনের সম্পূর্ণ কোর্সের উপর ডিপ্লোমা করে। কথা বলছি সাদিয়া ইসলামের। বর্তমানে তিনি কাজ করছেন উজ্জ্বলার ফ্যাকাল্টি হিসেবে। সাদিয়া ইসলামের মুুখেই জানি তার গল্প।

উজ্জ্বলার কাছ থেকে দায়িত্ববোধ শিখেছি

উজ্জ্বলার সন্ধান পাই অনলাইনে। স্কিল ডেভলপমেন্টের জন্য বিভিন্ন কোর্স করছিলাম। উজ্জ্বলার কাউন্সেলিং টিম মেম্বার হিসেবে জয়েন্ট করি। এরপর এখানকার বিউটি এক্সপার্ট কোর্সে ক্লাস শুরু করি। বর্তমানে উজ্জ্বলার ফ্যাকাল্টি হয়ে সাত থেকে আটটি ক্লার্স করাচ্ছি।

উজ্জ্বলার সহপ্রতিষ্ঠাতা আফরোজা পারভীন আপা বলেছিলেন, ‘তোমাকে কিছু করতে হবে না। কেবল অন্যের চোখে স্বপ্ন বুনে দেবে। সেটা সে নিজেই এগিয়ে নিয়ে যাবে’। এখানে এসে দায়িত্ববোধ শিখেছি।

ছোটবেলায় আমার কোনো অ্যাম্বিশন ছিলো না। বাড়ির ছোট ছিলাম। সবার খুব আদরের। তবে আমাদের পরিবার একটু রক্ষণশীল। একটা সময়ে মনে হলো স্বাধীনভাবে কিছু করার তৃপ্তি নেই জীবনে। তখন ধীরে ধীরে লুকিয়ে লুকিয়ে বিভিন্ন কোর্স করা শুরু করি। উজ্জ্বলাতে যখন যোগ দিই মা কে নিয়ে এসে দেখিয়েছিলাম পরিবেশটা। মায়ের পছন্দ হয়। এখন তারা খুশি হয় আমি কাজ করলে।

মাসে লাখ খানেক টাকা আয় হয়
আমি হার্বাল প্রোডাক্ট তৈরি করি। ত্বক অনুযায়ী ক্রিম, পাউডার, সাবান ইত্যাদি বানাই। ছোট একটি কারখানা রয়েছে। মাসে প্রায় লাখ খানেক টাকা আয় হয়।

নিজেকে স্বাবলম্বী করে আরো ১০ জনকেও গড়ে দিতে চাই

উজ্জ্বলা আমাকে সঠিক দিক নির্দেশনা নির্ধারণ করে নিজেকে চলতে শিখিয়েছে। নিজের দায়িত্ব কীভাবে নিতে হয়, প্রতিটি অবস্থা কীভাবে মোকাবিলা করতে হয় সেই যোগ্যতা তৈরি করে দিয়েছে উজ্জ্বলা। আমি নিজে স্বাবলম্বী হয়ে একজন উজ্জ্বলা হয়ে উঠেছি। এভাবেই কাজ করে যেতে চাই। নিজেকে স্বাবলম্বী করে আরো ১০ জনকেও গড়ে দিতে চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments