Saturday, July 20, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিনারীর উন্নয়নে কাজ করতে চায় উদ্যোক্তা রুমা দাস

নারীর উন্নয়নে কাজ করতে চায় উদ্যোক্তা রুমা দাস

সাতকাহন২৪.কম ডেস্ক
রুমা দাস বিউটিফিকেশন প্রশিক্ষণ কেন্দ্র উজ্জ্বলায় কোর্স করে ২০২০ সালে। এই পেশায় আসার আগে তিনি দীর্ঘ ১৭ বছর দুটো এনজিওতে কাজ করেন। এনজিওতে কাজ করার সময় শিশুদের নিয়ে কাজ করতে হতো তাঁকে।

শিশুদের নিয়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান করতেন। সেই সুবাদে ওদের সাজাতে হতো। এক পর্যায়ে একজন দিদি বললেন, ‘আপনাকে যেহেতু সাজাতেই হয়, তাহলে বিউটিফিকেশনের ওপর প্রশিক্ষণ নিয়ে নিন।’ এরপর বিউটি আর্টিস্ট হিসেবে প্রশিক্ষণ নেন রুমা। সে সময়ই মাথায় আসে উদ্যোক্তা হওয়ার কথা। বর্তমানে উজ্জ্বলার প্রশিক্ষণ শেষে নিজেই একটি পার্লার খুলেছেন। মাসিক আয় ২০ থেকে ৪০ হাজার টাকা। তাঁর তত্ত্বাবধায়নে আরো নারী কাজ করছে। উদ্যোক্তা হিসেবে রুমার এই এগিয়ে যাওয়ার গল্প রইল পাঠকদের জন্য।

রুমা দাস। ছবি : সংগৃহীত
রুমা দাস। ছবি : সংগৃহীত

”বিউটিফিকেশনের ওপর প্রশিক্ষণ নেওয়ার সময় আমার মনে হচ্ছিল, আমি তো নিজের ব্যবসা শুরু করতে পারি। এখানে আমিই বস হবো এবং আরো নারীর জন্য কাজ করতে পারবো। একটা জেদ, তীব্র ইচ্ছা কাজ করতে থাকে মনে। অনেকেই আমাকে খোঁচা দিয়ে বলতেন, ‘এই মেয়ের যেহেতু এতো গুণ, তাইলে জীবনে কিছু করতে পারে না কেন? কিছু করে দেখাক।’ এই বিষয়টিও আমাকে ভীষণ আঘাত দেয় এবং আমার জেদকে আরো তীব্র করে। এরপর তো বিউটিফিকেশনের ওপর কোর্স করি। আর এখন নিজেই উদ্যোক্তা হয়েছি”, বলছিলেন রুমা।

উদ্যোক্তা রুমা বলেন, ‘উজ্জ্বলার কথা জানতে পারি আমার এক বান্ধবী (বিউটি আর্টিস্ট)-র কাছ থেকে। এরপর উজ্জ্বলার ফেসবুক পেইজ দেখি। প্রতিষ্ঠানটি আমার দক্ষতাকে কয়েক গুণ বাড়িয়েছে। প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা আফরোজা পারভীন ম্যামের উৎসাহমূলক কথা আমার জীবনকে বদলে দিতে সাহায্য করেছিল। আমি শক্তি পেতাম তাঁর কথা থেকে।’

রুমা দাস। ছবি : সংগৃহীত
রুমা দাস। ছবি : সংগৃহীত

এই পার্লারের পাশাপাশি আমি একটি পোশাকের শোরুম করেছি। এখানে মেয়েদের জন্য পোশাক ও কসমেটিকস পাওয়া যায় জানিয়ে রুমা বলেন, ‘ আমার পরিকল্পনা অনেক বড়। আমি ব্যবসাকে আরো বড় করতে চাই। আমি চাই, আমার প্রতিষ্ঠানে আরো মেয়ে কাজ করুক। আমি অন্য মেয়েদের আদর্শ হয়ে উঠার স্বপ্ন দেখি। আসলে মেয়েদের নিজেদের পায়ে দাঁড়াতে হবে। আর মেয়েরা মেয়েদের সহযোগিতা করলে বিষয়টি আরো সহজ হয়। তাই আমার চাওয়া নিজে যেমন স্বাবলম্বী নারী ও সফল উদ্যোক্তা হয়েছি, তেমনি অন্য নারীদেরও স্বাবলম্বী করবো।’

বি : দ্র : বাংলাদেশের বিউটি অ্যান্ড গ্রুমিং ইন্ডাস্ট্রিতে উদ্যোক্তা তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করছে উজ্জ্বলা লিমিটেড। উজ্জ্বলায় প্রশিক্ষণ নিয়েছেন এবং সংগ্রাম করে সাফল্য অর্জন করেছেন, এমন কয়েকজন নারী ও পুরুষের সাক্ষাৎকার নিয়ে সাতকাহনের ধারাবাহিক পর্ব চলছে। এই পর্বটি ছিল ৭৮তম। উজ্জ্বলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন :

https://www.facebook.com/UjjwalaBD

https://www.instagram.com/UjjwalaBD/

ফোন : ০১৩২৪৭৩৪১৫৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments