Thursday, May 30, 2024
spot_img
Homeঅন্যান্যঢাকায় ইউরো রোবটিক সার্জারির বিষয়ে সেশন অনুষ্ঠিত

ঢাকায় ইউরো রোবটিক সার্জারির বিষয়ে সেশন অনুষ্ঠিত

সাতকাহন২৪.কম ডেস্ক

ভারতের অন্যতম মাল্টি স্পেশালিটি হাসপাতাল আর্টেমিস হাসপাতালের আয়োজনে ইউরো রোবটিক সার্জারির বিষয়ে একটি পারস্পারিক সেশন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রবিবার সন্ধ্যায় ঢাকার বনানির একটি হোটেলে সেশনটি পরিচালনা করেন আর্টেমিস হাসপাতালের ইউরোলোজি, কিডনি প্রতিস্থাপন কর্মসূচি ও রোবটিক সার্জারি বিভাগের প্রধান ড. বিক্রম বড়ুয়া কৌশিক। আর্টেমিস হাসপাতালের বাংলাদেশ কান্ট্রি হেড পূজা চ্যাটার্জি সার্বিক সেশনটি সঞ্চালন করেন।

ড. বিক্রম বড়ুয়া কৌশিক গত ২০ বছরের বেশি সময় ধরে ইউরোলজি বিষয়ক অস্ত্রোপচারের অভিজ্ঞতার পাশাপাশি লেজার, মিনিম্যাল ইনভেসিভ ইউরোলজি ও রোবোটিক্স ইউরো সার্জারি বিষয়ে ভারতের অন্যতম এক অগ্রদূত হিসেবে বিবেচিত।

ড. কৌশিক চিকিৎসা বিজ্ঞানের যুগান্তকারী আবিষ্কার রোবটিক শল্য প্রযুক্তির কর্ম পদ্ধতি ও এর নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, ‘ অনেক জটিল ও সূক্ষ্ম ইউরোলজির অপারেশন সহজসাধ্য হয়ে গেছে রোবটিক প্রযুক্তির কল্যাণে। এই সার্জারিতে ঝুঁকি কম । রক্তপাত নেই বললেই চলে। রোগী দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। এতে হাসপাতালে বেশিদিন থাকতে না হওয়ায় খরচ কম। যদিও তুলনামূলকভাবে রোবটিক সার্জারি সাধারণ সার্জারির চেয়ে ব্যয় সাপেক্ষ। কিন্তু তুল্যমূল্য বিচারে রোগীর জন্য রোবটিক সার্জারি জীবন ঝুঁকি কমিয়ে অনেকটাই স্বস্তি এনে দেয়। প্রস্টেট ক্যানসার,
মূত্রনালির ক্যানসার, কিডনি ক্যানসার, ব্ল্যাডার ক্যানসারের জন্যও এই রোবোটিক প্রযুক্তি দারুণ কার্যকরী।

বাংলাদেশ মেডিক্যাল ভ্যালু ট্রাভেল আলাইন্স (এমভিটি) সদস্যদের জন্যই মূলত এই সেশনটির আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এমভিটি আল্যায়েন্সের নির্বাহী কমিটির অন্যতম সদস্য মুরাদ হোসেন, রুনা লায়লা, ফিরোজুল ইসলাম, মোহাম্মদ শাহাদাৎ রশীদ, মো. রফিক – উল – আলম, মারুফ আজাদ, শ্রী রবীন লাল, মুশফিকুর রহমান, ইঞ্জি. মো. মিরাজ হোসাইন সহ চিকিৎসক ও হেলথ কেয়ার পেশাজীবি এবং এমভিটি এলায়েন্সের ঢাকা ও চট্টগ্রামের সদস্যগণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments