Thursday, June 13, 2024
spot_img
Homeঅন্যান্যজরায়ুমুখের ক্যানসার সচেতনতায় আলোচনা ও প্রতীকী পদযাত্রা

জরায়ুমুখের ক্যানসার সচেতনতায় আলোচনা ও প্রতীকী পদযাত্রা

সাতকাহন২৪.কম ডেস্ক

জানুয়ারি মাসকে সচেতনতা মাস হিসেবে পালনের পাশাপাশি ২০১৮ সাল থেকে জানুয়ারির দ্বিতীয় শনিবার বাংলাদেশে বেসরকারিভাবে জরায়ুমুখের ক্যানসার সচেতনতা দিবস পালন করে আসছে মার্চ ফর মাদার (জননীর জন্য পদযাত্রা) নামের প্ল্যাটফর্ম।

গতকাল, শনিবার (১৩ জানুয়ারি) ৬ষ্ঠ বারের মত এই দিবস উদযাপনের অংশ হিসেবে আলোচনা, প্রতীকী পদযাত্রা ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হয়েছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর ক্যান্সার কন্ট্রোল- ইউআইসিসি’র সদস্য কমিউনিটি অনকোলজি সেন্টার ও ‘জননীর জন্য পদযাত্রা’ নামের মোর্চার যৌথ উদ্যোগে।

এ দিন বিকেল ৩টায় লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারের অধ্যাপক আব্দুল হাই মিলনায়তনে ‘জরায়ুমুখের ক্যানসার নির্মূলে বৈশ্বিক কৌশল বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি’ শীর্ষক আলোচনায় মূল বক্তব্য রাখেন মার্চ ফর মাদার মোর্চার প্রধান সমন্বয়কারী ক্যানসার রোগতত্ত্ববিদ ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যানসার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. হালিদা হানুম আখতার, ইপিআই কর্মসূচির সাবেক প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. তাজুল ইসলাম, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল, সরকারের সাবেক অতিরিক্ত সচিব ও আরবান হেলথ প্রজেক্টের প্রকল্প পরিচালক আব্দুল হাকিম মজুমদার, জাতীয় পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক মসিহ্উদ্দিন শাকের, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. শাইখুল ইসলাম হেলাল, কমিউনিটি অনকোলজি সেন্টারের ট্রাস্টি ইকবাল মাহমুদ ও মাহবুব শওকত, নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাশহুদা খাতুন শেফালী ও অন্যান্যরা।

সভাপতিত্ব করেন কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারপার্সন মোছাররত সৌরভ। আলোচনা শেষে প্রতীকী পদযাত্রা ও তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments