Thursday, May 30, 2024
spot_img
Homeমন জানালাউদ্বেগ দ্রুত কমবে ৪ উপায়ে

উদ্বেগ দ্রুত কমবে ৪ উপায়ে

সাতকাহন২৪.কম ডেস্ক

উদ্বেগ বা অ্যাংজাইটি বর্তমান সময়ের বেশ সাধারণ সমস্যা। অফিসের কাজের চাপ, অর্থনৈতিক টানা-পোড়েন, পারিবারিক দ্বন্দ্ব, সম্পর্কে অবনতি ইত্যাদি কারণে আমাদের মধ্যে উদ্বেগ কাজ করে। কখনো কখনো এটি আমাদের মস্তিষ্কে এতোটাই জটলা পাকিয়ে দেয় যে অযৌক্তিক, উল্টোপাল্টা চিন্তাগুলোও একটার পর একটা দানা বাঁধতে থাকে।

বিষয়টা ভীষণভাবে নেতিবাচক প্রভাব ফেলে মানসিক স্বাস্থ্যের ওপর। আর তাই, এ সময় শান্ত থাকার চেষ্টা করাটা জরুরি। উদ্বেগের সময় নিজেকে দ্রুত শান্ত করার কিছু সহজ উপায় বাতলেছে ভারতীয় ওয়েবসাইট ইডিভা। আসুন জানি-

গভীরভাবে শ্বাস নিন
খুব বেশি উদ্বিগ্ন লাগছে? নিজেকে একটু থামান। এই সময় গভীরভাবে শ্বাস নিন। নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুন। এভাবে পাঁচ থেকে সাতবার অনুশীলন করুন। শান্ত লাগবে।

পরিবেশটাকে বদলান
হয়তো আপনি অফিসে রয়েছেন। সেখানকার পরিবেশ বর্তমান সময়ের জন্য আপনার কাছে খুব বিরক্তি, দুশ্চিন্তা বা উদ্বেগের কারণ তৈরি করছে। এ সময় সম্ভব হলে অফিস থেকে বেরিয়ে একটু খোলা বাতাসে যান। পরিবেশটাকে বদলে ফেলুন।

আবার হয়তো ঘরেই রয়েছেন, তবে সেখানেও খুব অস্বস্তি হচ্ছে। কেডস পড়ে বাইরে থেকে হেঁটে আসুন। অবস্থা বা জায়গা থেকে এই ধরনের বিরতি আপনাকে মানসিকভাবে শিথিল হতে সাহায্য করবে।

শরীরকে নাড়ান
বসে আছেন, উঠে পড়ুন। একটু হাঁটুন। অথবা হাতগুলোকে একটু নড়াচড়া করান। এই বিষয়টিও খানিক স্বস্তি দেবে।

লিখে ফেলুন
আপনি কি লিখতে ভালোবাসেন? তাহলে, খাতা-কলম বের করে এ সময় মাথায় আসা কথাগুলো লিখে ফেলুন। লিখতে লিখতে এক সময় দেখবেন নিজেকে গুছাতে পারছেন। উদ্বেগের সময় এই নিয়মটি মেনে চলতে মনোবিজ্ঞানীরা বিশেষভাবে জোর দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments