বৃষ্টির দিনে সুস্থ থাকতে জরুরি ৭ খাবার

অনন্যা চৈতী
চলছে শরৎকাল। বর্ষা চলে গেলেও শরতের শুভ্র মেঘের ভেলায় হঠাৎই কালো মেঘ যোগ হয়ে বৃষ্টি ঝড়িয়ে দেয় যখন তখন। বৃষ্টি যত ভালোবাসার হোক না কেন, এটি বিভিন্ন সংক্রামক ব্যাধি ডেকে নিয়ে আসে; রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে।

এরই মধ্যে কোভিড-১৯ – এর তাণ্ডব আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতায় আঘাত হানছে খুব দ্রুত। এই সংক্রমণের ঝুঁকির তালিকায় রয়েছে শিশু, প্রবীণ, কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন মানুষ। সঙ্কটময় এই মুহূর্তে সুস্থ থাকতে এমন ফল ও শাকসবজি খাওয়া জরুরি, যা আমাদের শক্তিশালী রাখতে সাহায্য করবে।

এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এমন কিছু ফল ও সবজির নাম জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. তরমুজ
এই ফলটিতে রয়েছে গ্লুটাথাইওন নামক অ্যান্টিঅক্সিডেন্ট।উপাদানটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কয়েকগুণ। এ ছাড়া তরমুজ খুব রসালো সতেজকারক একটি ফল।

২. ব্রকোলি
ব্রকোলি ভিটামিন ‘সি’ সমৃদ্ধ এমন একটি সবজি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। এটি আয়রন ও সালফোরাফিনের মতো বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্য তালিকায় আজই যুক্ত করুন ব্রকোলি।

৩.পালং
ভিটামিন ‘সি’ ও ‘ই’ সমৃৃদ্ধ পালং শাক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্যতম একটি খাদ্য উৎস।

৪. বিট
সুস্বাস্থ্য পেতে বিট হতে পারে একটি উপকারি সবজির নাম। এটি কেবল ভিটামিনেই ভরপুর নয়, পটাসিয়াম ও খনিজের ভালো আধার। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ ও বাড়তি ওজন কমাতে বিশেষ ভূমিকা রাখে। এটি ক্যানসার প্রতিরোধেও সহায়ক।

৫. কমলা
এই ফলটি কেবল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, পাশাপাশি কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং কোলাজেন বাড়ায়। কমলা শরীরের আয়রনের শোষণকে তৎপর করে। রক্তস্বল্পতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি প্রয়োজনীয় একটি খাদ্য উপাদান।

৬. কম ফ্যাটযুক্ত দই
কম ফ্যাটযুক্ত দইয়ে পাওয়া প্রোবায়োটিক সাধারণ সর্দি- কাশির তীব্রতা কমাতে সাহায্য করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি দুর্দান্ত খাদ্য উৎস।

৭.মাশরুম
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ফাইবার, প্রোটিন অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সবজি মাশরুম। কম ক্যালরি থাকা এই সবজিটি ওজন কমানোর পাশাপাশি হৃদরোগ ও ক্যানসারের মতো মারাত্মক রোগের ঝুঁকি কমাতে সহায়ক।