Tuesday, April 30, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিঈদের রেসিপি : চিকেন কোরমা

ঈদের রেসিপি : চিকেন কোরমা

অপরাজিতা অরু

উৎসব হোক বা অতিথি আপ্যায়ন, খাবারের ম্যানুতে বাড়তি কোনো আয়োজন মুহূর্তটা করে তোলে বিশেষ। ঈদ-উল-ফিতরের উৎসবকে মাথায় রেখে সাতকাহনের পাঠকদের জন্য থাকছে চিকেন কোরমা রেসিপি। বাড়িতে কিভাবে চিকেন কোর্মা রান্না করবেন সেই পদ্ধতি জেনে নেওয়া যাক চলুন।

চিকেন কোরমা রান্না করতে যা যা লাগবে

মুরগির মাংস -১ কেজি
সয়াবিন তেল – হাফ কাপ
দারুচিনি – ২/৩ টুকরা
তেজপাতা – ২টি
এলাচ – ৮/১০ টি
লবঙ্গ – ৪ টি
গোলমরিচ – ১০/১২ টি
জয়ত্রি – ২ টি
আদা বাটা – ১ টেবিল চামচ
রসুন বাটা – ১ টেবিল চামচ
ধনে গুঁড়া – ১ টেবিল চামচ
জিরা গুঁড়া – ১ চা চামচ
লবণ – ২ চা চামচ
মরিচ গুঁড়া – ১ চা চামচ
টকদই – ১/২ কাপ
তরল দুধ – ২ কাপ

পেঁয়াজ কুচি- ২ কাপ (বেরেস্তার জন্য)
কাজু বাদাম – ৫০ গ্রাম ( সামান্য লালচে করে তেলে ভাজা)
কেওড়া জল – ১ টেবিল চামচ
ঘি- ৩ টেবিল চামচ
চিনি- আধা টেবিল চামচ
গরম মশলা গুঁড়া – আধা চা চামচ

যেভাবে রান্না করবেন

কড়াইয়ে হাফ কাপ সয়াবিন তেল দিয়ে দিন। গরম তেলে দারুচিনি, তেজপাতা, এলাচ, লবঙ্গ, গোলমরিচ, জয়ত্রি দিয়ে এক মিনিটের মতো ভেজে নিন। এবার এর মধ্যে দিয়ে দিন মুরগির মাংস। এবার মিডিয়াম থেকে হাই হিটে দশ মিনিটের মতো ভেজে নিতে হবে মাংসটা। দশ মিনিট পর মাংসে দিয়ে দিন আদা বাটা, রসুন বাটা। ভালোভাবে নেড়েচেড়ে রান্না করুন আরো দুই থেকে তিন মিনিট।

এবারে দিয়ে দিন ধনে, জিরা, মরিচগুলো ও লবণ। সবগুলো উপকরণ ভালোভাবে মেশানো হলে মাংসে যোগ করুন টকদই। টকদইয়ে সামান্য পানি মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিয়ে তারপর মাংসে ব্যবহার করতে হবে। এরপর মাংসে দিয়ে দিন দুইকাপ দুধ। ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে নিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন ২৫ থেকে ৩০ মিনিট। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিন।

এবার ভেজে রাখা পেঁয়াজ বেরেস্তা ও কাজু বাদাম পেস্ট করে নিতে হবে। বেরেস্তা ও কাজু বাদাম পেস্ট মাংসের মধ্যে দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাংসে দেওয়ার পর অনবরত নাড়তে থাকুন, নয়তো কড়াইয়ে লেগে যাবে। দুই থেকে তিন মিনিট নাড়ার পর মাংসে দিয়ে দিতে হবে আধা চা চামচ চিনি, এক টেবিল চামচ কেওড়া জল, তিন টেবিল চামচ ঘি ও আধা চা চামচ গরম মশলা গুঁড়া। শেষ বারের মত ভালোভাবে নেড়েচেড়ে লো আঁচে পাঁচ মিনিট দমে রান্না করুন।

এবার গরম গরম পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments