Wednesday, June 7, 2023
Homeজীবনের খুঁটিনাটিসানস্ক্রিন কেনার সময় খেয়াল করুন ৬ বিষয়

সানস্ক্রিন কেনার সময় খেয়াল করুন ৬ বিষয়

সাতকাহন২৪.কম ডেস্ক

সূর্যের আলো স্বাস্থ্যের জন্য উপকারী। প্রথমত, এটি ভিটামিন-ডি এর চমৎকার উৎস। ভিটামিন ডি হাড় সুরক্ষায় কাজ করে। দ্বিতীয়ত, এই আলো মানসিক স্বাস্থ্য ভালো রাখতে বেশ কার্যকর।

তবে অতিরিক্ত সূর্যের আলো কিন্তু ক্ষতিকর। বিশেষ করে ত্বকের জন্য। এটি থেকে ত্বক পুড়ে যাওয়া, বলিরেখা পড়া, এমনকি ক্যানসারের মতো সমস্যাও হতে পারে। এসব থেকে সুরক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেয় বিশেষজ্ঞরা। তবে হুটহাট করে সানস্ক্রিন কিনে ফেললেই চলবে না। কেনার আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। সানস্ক্রিন কেনার আগে খেয়াল রাখা জরুরি, এমন কিছু বিষয়ের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট অনলিমাইহেলডটকম ও বোল্ডস্কাই।

১. স্প্রে ধরনের সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো। কিনতে হলে জেল, লোশন বা ক্রিম ধরনের সানস্ক্রিন কিনুন। আসলে স্প্রে মিস্ট আকারে ত্বকে যায়। এতে এটি ভালোভাবে ত্বকে মিশেছে কি না বোঝা যায় না।

২. এসপিএফ দেখে কিনুন। এসপিএফ অবশ্যই যেন ১৫-এর নিচে না হয় সেদিকে খেয়াল রাখুন।

৩. সানস্ক্রিনের মধ্যে অবশ্যই পিএ ফ্যাক্টর থাকতে হবে।

৪. সানস্ক্রিন যেন চটচটে বা আঠালো না হয়, সেদিকে খেয়াল রাখুন।

৫. কেনার আগে অবশ্যই মেয়াদ শেষ হওয়ার তারিখ দেখে কিনুন।

৬. তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অবশ্যই ওয়াটার বেস বা পানিসমৃদ্ধ সানস্ক্রিন কিনবেন।

সানস্ক্রিন মূলত সূর্যের অতি বেগুণী রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়। বাহিরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে এটি ব্যবহার করুন। আধা চা চামচ সানস্ক্রিন নিয়ে মুখ, গলা, ঘাড় ও হাতে মাখুন। ভালো উপকারিতার জন্য প্রতি তিন থেকে চার ঘণ্টা পর পর এটি ব্যবহারের পরামর্শ দেয় বিশেজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments