Tuesday, May 21, 2024
spot_img
Homeআপনার সন্তানহেলথ ড্রিংকস খেলে কি শিশু লম্বা হয়?

হেলথ ড্রিংকস খেলে কি শিশু লম্বা হয়?

ডা. আবু সাঈদ শিমুল

হেলথ ড্রিংকস খেলে কি লম্বা হওয়া যায়? এই উত্তর দেওয়ার আগে, বরং একটি প্রশ্ন করা যাক, আমাদের দেশের গরীব মানুষ, যাঁরা শ্রমজীবী, তাঁদের তো দামি ওসব ড্রিংকস কেনার সামর্থ্য নেই। তো, তাঁদের সবার কি আকৃতি কম?

কিংবা চীন, জাপান ইত্যাদি দেশের মানুষরা কী এসব হেলথ ড্রিঙ্কস এর কথা জানে না ? তারাতো এই সব ড্রিংকস খেয়েই লম্বা হয়ে যেত। অন্তত পক্ষে তাদের ফুটবল টিমকে খাওয়াতো যাতে লম্বা হয়ে হেড দিয়ে গোল করা যায় !

আসলে শিশুদের লম্বা হওয়া নিয়ে মায়েদের বিভ্রান্তির একটি বড় কারণ হলো, তাদের বৃদ্ধির গতি সব সময় সমান নয়। জন্মের পর থেকে এক বছর বয়স পর্যন্ত যেভাবে শিশু বাড়ে, এর পর থেকে সেভাবে বাড়ে না। জন্মানোর পর থেকে প্রথম বছরে শিশু ১০ ইঞ্চি লম্বা হয়। এর পরের বছর পাঁচ ইঞ্চি, তিন থেকে ছয় বছরে প্রতিবছর তিন-চার ইঞ্চি করে বাড়ে। তবে সাত বছরের পর থেকে বছরে দুই ইঞ্চি করে বাড়ে। এখানেই মা-বাবারা বিভ্রান্ত হয়। কারণ, ছয়-সাত বছরে যখন দেখে, সন্তান আগের মতো দ্রুত বাড়ছে না, তখন শঙ্কিত হয়ে পড়ে এবং বাজার থেকে বিভিন্ন হেলথ ড্রিংকস নিয়ে আসে।

একটু ভেবে দেখুন তো ব্যাপারটা, জন্মের সময় শিশু ১৮ থেকে ২০ ইঞ্চি লম্বা হয়। এরপর প্রথম বছরেই তার উচ্চতা ১০ ইঞ্চি বাড়ে। এই হারে প্রতি বছর উচ্চতা বাড়লে আট বছরে সন্তানের উচ্চতা হবে ছয় ফুট, আর ১৮ বছরে হবে ১০ থেকে ১২ ফুট! তবে এটা তো একেবারে অবাস্তব।

তাই প্রথম দিকে শিশু যে হারে বাড়ে, পরের দিকে সেই হারে বাড়ে না। এটাই প্রকৃতির নিয়ম। কোনো হেলথ ড্রিংকস বা ওষুধ খাইয়ে এর ব্যতিক্রম করা যাবে না।

আবার কিছু ক্ষেত্রে দেখা যায়, একটি শিশু তার সমবয়সী অন্য ছেলেমেয়েদের তুলনায় খাটো। এসব ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। চিকিৎসক টেস্ট করে যদি দেখেন যে সব স্বাভাবিক, সে ক্ষেত্রে ঘাবড়ানোর কিছু নেই। এক ধরনের অবস্থা আছে, যাতে প্রথম দিকে শিশুরা খাটো হয়। একে বলে কনস্টিটিউশনাল ডিলে। শিশু প্রথম দিকে ধীরে বাড়ে, তবে শেষ দিকে খুব দ্রুত বাড়তে থাকে। এ পরিস্থিতিতেও কোনো ওষুধ বা ড্রিংকস দরকার নেই।

লেখক : শিশু বিশেষজ্ঞ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments