Sunday, April 14, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাস্বাস্থ্যবিধি মেনে পূজা পালনে ৬ পরামর্শ

স্বাস্থ্যবিধি মেনে পূজা পালনে ৬ পরামর্শ

শাশ্বতী মাথিন
শঙ্খধ্বনি, ঘণ্টার আওয়াজ, ধুপ-ধুনোর গন্ধ, মণ্ডপে মণ্ডপে প্রতিমা দেখা- পূজার আনন্দতো এতেই। তবে এবার যেহেতু করোনার মতো এক বৈশ্বিক মহামারি পার করছে গোটাবিশ্ব, তাই যেকোনো উৎসবেও সঠিক স্বাস্থ্যবিধি মানার বিষয়টি মাথায় রাখতে হবে। না হলে উৎসব পরিণত হতে পারে দুর্যোগে।

স্বাস্থ্যবিধি মেনে পূজা পালনের কিছু পরামর্শ জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের রেজিস্ট্রার ডা. মধুসূদন মণ্ডল। আসুন জানি সেগুলো :

১. যেকোনো ধরনের ভিড় এড়িয়ে চলতে হবে। অঞ্জলির সময় যেহেতু অনেক ভিড় হয়, তাই সামাজিক দূরত্ব মেনে এ কাজটি করতে হবে। প্রয়োজনে অঞ্জলি দেয়ার সময় রো অ্যান্ড কলাম (row and column) পদ্ধতিতে পূজারিদের বসা বা দাঁড়ানোর ব্যবস্থা করা যেতে পারে। এতে সঠিক সামাজিক দূরত্ব মেনে চলা যাবে।

২. আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে হবে যেন মণ্ডপে ভিড়-ভাট্টা বেশি না হয়। মণ্ডপের ব্যবস্থাপনা এভাবে করতে হবে যেন দূরত্ব বজায় রেখে পূজা করা যায় বা প্রতিমা দর্শন করা যায়।

৩. পূজা মণ্ডপের আশেপাশে সাধারণত অনেক দোকান-পাট বসে, মেলা জমে। এবার যেহেতু করোনাকাল, তাই এ ধরনের পরিবেশ এড়িয়ে যাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো।

৪. বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন; সঙ্গে রাখুন হ্যান্ড স্যানিটাইজার। যেহেতু বৃষ্টি হচ্ছে, তাই সঙ্গে ছাতা নেয়া জরুরি। বাইরের পানি পান না করে, ঘর থেকে পানি নিয়ে যেতে পারেন।

৫. বাইরে গেলে শিশু ও প্রবীণদের প্রতি বাড়তি সতর্কতা নিন। বৃদ্ধদের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন। পূজা মণ্ডপে কম সময় অবস্থান করাই ভালো। কিছু প্রয়োজনীয় ওষুধ ব্যাগে রাখতে পারেন আগে থেকেই। যেমন : প্যারাসিটামল, উচ্চরক্তচাপের ওষুধ, বমির ওষুধ ইত্যাদি।

৬. পূজায় মিষ্টি মুখ ও বাইরের খাবারে ভুড়িভোজ স্বাভাবিক বিষয়। তবে বর্তমান পরিস্থিতিতে, এবারের জন্য বিষয়গুলো পরিহার করা সুস্বাস্থ্যের জন্য জরুরি। নিজে নিয়ম মেনে চলুন, অন্যকেও নিয়ম মানতে উৎসাহিত করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments