Thursday, May 30, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহননারী স্বাস্থ্যস্তন ক্যানসার সচেতনতা দিবসের ১০ বছর পূর্তি

স্তন ক্যানসার সচেতনতা দিবসের ১০ বছর পূর্তি

সাতকাহন২৪কম ডেস্ক

১০ম বারের মতো বাংলাদেশে পালিত হলো স্তন ক্যানসার সচেতনতা দিবস। আজ ১০ অক্টোবর, সোমবার ক্যানসারবিরোধী ও নারী সংগঠনসহ ৩৫টি সংগঠনের মোর্চা বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম দিবসটি পালন করে।

দিবসটি উপলক্ষে সকাল ৯টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে থেকে একটি গোলাপি সড়ক শোভাযাত্রা শুরু হয়ে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। এ সময় রাস্তায় সাধারণ মানুষের কাছে স্তন ক্যানসারের প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ একটি বাংলা লিফলেট বিতরণ করা হয়।

এরপর সকাল ১১টায়, জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী উদযাপন বক্তব্য রাখেন। এরপর স্তন ক্যানসারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক মোজাহেরুল হক, ড. হালিদা হানুম আখতার, ডা. আবু জামিল ফয়সল, ডা. আব্দুস সবু্‌র, ও্যাইডাব্লিওসিএ-এর জাতীয় সাধারণ সম্পাদক হেলেন মনীষা সরকার ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান মোছার্ত সৌরব।

দশজন সাংবাদিককে স্তন ক্যানসার সচেতনতায় অসাধারণ ভূমিকা রাখার জন্য কৃতজ্ঞতা স্মারক তুলে দেওয়া হয়। তারা হলেন- সেলিনা শিউলী, আঙ্গুর নাহার মন্টি, শাহনাজ সিদ্দিকি সোমা, জান্নাতুল বাকেয়া কেকা, নাসরিন সুলতানা, ফেরদৌস মোবারক, নুরুল ইসলাম হাসিব ও হামিমুল কবির।

বিশিষ্ট কন্ঠশিল্পী সামিনা চৌধুরীকে স্তন ক্যানসার সচেতনতার শুভেচ্ছা দূত হিসেবে সম্বর্ধনা জানানো হয়। অনুষ্ঠানে ক্যানসার বিজয়ী বিশিষ্ট কবি ও কাজী রোজীর জন্য শোক ও দোয়া পরিচালনা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদ্য সাবেক চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার কমিশন নাছিমা বেগম এনডিসি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ছয়েফ উদ্দিন, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায় ও সিনিয়র সাংবাদিক, ইউএনবির সম্পাদক ফরিদ হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments