Thursday, June 13, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিসুস্থ ত্বক পেতে প্রতিদিন পান করুন এই পানীয়

সুস্থ ত্বক পেতে প্রতিদিন পান করুন এই পানীয়

অপরাজিতা অরু

সারাদিন কর্মক্ষম থাকতে চান ? তাহলে সকালে নাস্তার পর একগ্লাস গাজরের মিল্কশেক পান করুন। সকালে এই পানীয়টি পান, পাঁচ থেকে ছয় ঘণ্টা আপনাকে রাখবে কর্মক্ষম ও প্রফুল্ল।

প্রতিদিন এক গ্লাস গাজরের জুস বাড়াবে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। গাজরে রয়েছে ক্ষণিজ, পটাসিয়াম ও ফসফরাস। এগুলো হাড় গঠন ও মস্তিস্কের কার্যক্ষমতা বাড়ায়।

গাজর অ্যান্টিঅক্সিডেন্ট ও ডায়েটরি ফাইবারে পরিপূর্ণ একটি সবজি। অ্যান্টিঅক্সিডেন্ট ও ফসফরাসের মত পুষ্টি উপাদান ত্বক শুকিয়ে যাওয়া এবং ত্বককে দাগ পড়া থেকে রক্ষা করে। এ ছাড়াও স্কিন টোনকে উন্নত করে এসব উপাদান। নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস চুল পড়া কমাতেও কার্যকরী।

গাজরে থাকা পটাশিয়াম কোলেস্টেরল ও ব্লাড সুগার নিয়ন্ত্রণের ক্ষেত্রে বেশ উপকারী। এতে ক্যালরি ও সুগারের উপাদান খুবই কম। এ ছাড়া ডায়াবেটিস প্রতিরোধে যেসব ভিটামিন ও খনিজের প্রয়োজন সেসব উপাদানে ভরপুর এই সবজি। এটি এমন একটি সবজি ওজন কমাতেও যার জুড়ি মেলা ভার।

ক্যারট মিল্কশেক তৈরিতে যেসব উপাদান প্রয়োজন

গাজর কুচি – দুই কাপ
গরুর দুধ – ২৫০ গ্রাম
মধু – ৪ টেবিল চামচ
সাদা এলাচ – ৪ টি
খেজুর – দুইটি (পানিতে আধঘণ্টা ভিজিয়ে রাখা)

যেভাবে তৈরি করবেন

প্রথমে দুধ ফুটিয়ে নিন। এবার গাজর কুচি, দুধ, মধু খেজুর ও এলাচ সবকিছু একসঙ্গে একটি ব্ল্যান্ডারে অথবা জুসারে ব্ল্যান্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে পছন্দ মত বাদাম কুচি কিসমিস দিয়ে পরিবেশন করুন।

খেজুর ও মধুর পরিবর্তে প্রয়োজন মত চিনিও ব্যবহার করতে পারেন। তবে ওজন নিয়ন্ত্রণের জন্য চিনি বাদ দেওয়াটাই ভালো। হালকা গরম অবস্থায় ক্যারট মিল্ক শেক পান করুন।

সূত্র : ডিঙডিগুল ফুড কোর্ট ও জয়শ্রি’স কিচেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments