Thursday, May 30, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিসিরাম কী? ত্বকের জন্য কেন জরুরি?

সিরাম কী? ত্বকের জন্য কেন জরুরি?

সাতকাহন২৪.কম ডেস্ক
ত্বককে সুস্থ ও সতেজ রাখার জন্য খুব ভালো কোনো উপাদান খুঁজছেন? তাহলে এক কথায় এর উত্তর হতে পারে সিরাম। ত্বককে কোমল, মসৃণ করতে, তারুণ্য ধরে রাখতে, শুষ্কতা কমাতে সিরামের জুড়ি নেই। বিশ্বব্যাপী বিউটি প্রোডাক্ট হিসেবে এখন এর কদর বেশ।

সিরাম কী?
শিওরসেল মেডিকেল বিডি-এর প্রধান চর্মরোগ বিশেষজ্ঞ ডা. তাওহীদা রহমান ইরিন বলেন, ‘সিরাম হলো এক ধরনের অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট হাইলি কনসানট্রেটেড ফর্মুলা। এটি ত্বকের খুব গভীরে প্রবেশ করে ভেতর থেকে কোমল ও নরম করে। সিরাম অত্যন্ত হালকা হয়। এটি লাগালে ত্বকের ওপর কোনো তেল চিটচিটে ভাবও থাকে না। ত্বক একে খুব দ্রুত শুষে নেয়।’

সিরামের উপকারিতা
যেসব সিরামে হায়ালুরনিক অ্যাসিড রয়েছে সেগুলো ত্বকের পানির মাত্রা অর্থাৎ হাইড্রেশনের মাত্রাকে ঠিকঠাক রাখে জানিয়ে ডা. তাওহীদা রহমান ইরিন বলেন, ‘হায়ালুরনিক অ্যাসিড সমৃদ্ধ সিরামে বার্ধক্যরোধী উপাদান থাকে। এতে বলিরেখা প্রতিরোধ হয়। এই ধরনের সিরামকে ত্বক খুব সহজে শুষে নেয়। এতে ত্বক গভীর থেকে কোমল হয় এবং ত্বকের লাবণ্য বজায় থাকে। সিরাম ত্বকের টোন ও টেক্সচারকে সুন্দর করে। এটি সূর্যের অতি বেগুণী রশ্মি থেকেও ত্বককে সুরক্ষিত রাখতে উপকারী। এ ছাড়া ত্বকের দাগ কমাতেও সিরাম কার্যকর। এ ছাড়া অন্যান্য উপাদান সমৃদ্ধ সিরামও ত্বকের সৌন্দর্য বাড়াতে সহায়ক।’

কীভাবে সিরাম ব্যবহার করবেন?

# সিরাম সাধারণত পাম্পড বা ড্রপার বোতলে পাওয়া যায়। এর মধ্যে থাকা উপাদানগুলোর ঘনত্ব বেশি। তাই এটি ব্যবহার করতে হয় খুব অল্প পরিমাণে। সম্পূর্ণ মুখের জন্য মটরদানার সম পরিমাণের সিরামই যথেষ্ট।

# কিছু সিরাম দিন ও রাত মিলিয়ে দুই বার ব্যবহার করা যায়। আবার কিছু সিরাম কেবল রাতে ব্যবহার করতে হয়।

# ব্যবহারের আগে বোতলের গায়ে নির্দেশনা দেখে নেবেন। এক বার বোতলের মুখ খুলে ফেললে ছয় মাসের বেশি ব্যবহার করা যাবে না।

# সেরাম শুষ্ক, ঠান্ডা ও নিরাপদ স্থানে রাখুন।

# সাধারণত বিউটি প্রোডাক্ট ব্যবহার করার ক্ষেত্রে প্রথমে সবচেয়ে হালকাটি ব্যবহার করতে হয়। এ ক্ষেত্রে ময়শ্চারাইজার বা সানস্ক্রিন লাগানোর আগে সিরাম ব্যবহার করতে হবে।

বাজারে বর্তমানে বিভিন্ন ধরনের সিরাম পাওয়া যায়। এর মধ্যে বিউটি প্রোডাক্ট প্রতিষ্ঠান রিজুভা নিয়ে এসেছে হায়ালুরনিক অ্যাসিড সমৃদ্ধ হাইড্রা গ্লো সিরাম। ত্বকের সৌন্দর্য বজায় রাখতে এ ধরনের সিরামও ব্যবহার করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments