Thursday, May 30, 2024
spot_img
Homeমন জানালাসারাক্ষণ কি ক্লান্ত লাগে? কেন হয় এমন?

সারাক্ষণ কি ক্লান্ত লাগে? কেন হয় এমন?

ডা. হুমায়ুন কবীর হিমু

দীর্ঘমেয়াদী অবসাদবোধ কাজ করা বা ক্লান্ত লাগা এমন একটি অবস্থা যেখানে পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরও ক্লান্তি দূর হয় না, মানসিক ও শারীরিক পরিশ্রমের কারণে এটি আরো জটিল হয়ে উঠে এবং এর কারণে স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটে। অনেকে এটাকে বিষণ্ণতা বা ডিপ্রেসন বলে মনে করে। এটা বিষণ্ণতা নয়। দীর্ঘমেয়াদী অবস্থানের কারণে এটি বিষণ্ণতা রূপ নেয়।

সাধারণ এ রোগে আক্রান্তরা তাদের স্বাভাবিক জীবনযাপনে বাধাগ্রস্ত হয়, কমে যায় উৎপাদন। এতে তারা হতাশায় আক্রান্ত হয়। ধীরে ধীরে নিজেকে গুটিয়ে নেয় সমাজ থেকে। বিষণ্ণতা এ সময় জড়িয়ে নেয় তাদের। হতাশা-বিষণ্ণতার বলি হয় অনেকেই।

দীর্ঘমেয়াদী ক্লান্তি বা অবসাদের নির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। তবে গবেষকরা বেশ কিছু সম্ভাব্য কারণ চিহ্ণিত করেছেন। এগুলোর মধ্যে অন্যতম হলো- আয়রণ ঘাটতিতে রক্তস্বল্পতা, রক্তে গ্লুকোজের পরিমাণ কম থাকা, অ্যালার্জি, রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিকমত কাজ না করা, সিস্টেমিক ইনফেকন, হাইপোথ্যালামাস-পিটুইটারি-অ্যাড্রেনাল ডিসফাংশন, রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কম থাকা, পুষ্টিঘাটতি ইত্যাদি। তবে মনে করা হয় বেশ কিছু কারণে এ রোগটি প্রকাশ পায়। এর মধ্যে সংক্রমণ অন্যতম। এ ছাড়া মানসিক চাপ, বংশগতি, পারিপাশ্বিক পরিবেশ, বয়সও জড়িত।

লেখক : রেজিস্ট্রার, ইন্টারভেনশনাল নিউরোলজি বিভাগ
ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসাইন্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments