Saturday, July 20, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনশীতে মাথা ঢাকুন

শীতে মাথা ঢাকুন

সাতকাহন২৪.কম ডেস্ক
ঠান্ডা, কাশি, সর্দি, অ্যাজমা, ত্বকের শুষ্কতা ইত্যাদি শীতের সাধারণ সমস্যা। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সুস্থ থাকতে এ সময় বাড়তি যত্ন জরুরি। ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস, ব্যায়াম, কয়েক পরতের গরম পোশাক পরা ইত্যাদি শীতে সুস্থ থাকতে সাহায্য করে।

শীতে ঠান্ডা-কাশি থেকে বাঁচতে এবং চুল ভালো রাখতে মাথা ঢেকে রাখার বিকল্প নেই। মাফলার, স্কার্ফ, টুপি ইত্যাদি দিয়ে মাথা ও কান ঢাকা থাকলে শীতে রোগ হওয়ার ঝুঁকি কয়েক গুণ কমে যায়— এমনটাই পরামর্শ ভারতীয় আয়ুর্বেদিক বিশেষজ্ঞ নিকিতা কোহলির। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণে প্রকাশ হয়েছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ নিকিতা কোহলির মতে, মাথা ঢেকে রাখলে তাপ সংরক্ষিত হয়; শরীর উষ্ণ থাকে, স্বস্তি পাওয়া যায়। মাথা ঢাকা না থাকলে শরীর থেকে বেশি তাপ বেরিয়ে যায়। এতে ঠান্ডা লাগার আশঙ্কা বাড়ে।

শীতে মাথা ঢেকে রাখলে চুল সুস্থ থাকে এবং আঠালো হওয়ার ঝুঁকি কমে। ঠান্ডা ও রুক্ষ্ম আবহাওয়া ময়েশ্চার কমিয়ে চুলকে আঠালো ও শুষ্ক করে দেয়। এতে চুল পড়া বাড়ে কয়েক গুণে। এ ছাড়া চুল ঢেকে রাখলে খুশকি হওয়ার আশঙ্কাও কমে— এমনটাই মত নিকিতা কোহলির।

এ ছাড়া শীতে সুস্থ থাকতে আরও কিছু পরামর্শ দিয়েছেন তিনি—

১. স্বাস্থ্যকর খাবার খাওয়া
শীতে খাদ্যতালিকায় মৌসুমি ফল ও সবজি রাখুন। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

২. ম্যাসাজ করা
গোসলের আগে গরম তেল দিয়ে সারা শরীর ম্যাসাজ করা ত্বককে আর্দ্র রেখে তাপ তৈরিতে সাহায্য করে। সিসিম তেলের ম্যাসাজ শীতের সময় উপকারী।

৩. ব্যায়াম
ব্যায়াম বিপাক ক্ষমতা বাড়ায়। দিনে অন্তত ৩০ মিনিটের ব্যায়ামও শরীরকে সুস্থ রাখতে কার্যকর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments