Thursday, June 13, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাশীতে বেশি ঘুম পায় ? প্রতিরোধে কী করবেন?

শীতে বেশি ঘুম পায় ? প্রতিরোধে কী করবেন?

সাতকাহন২৪.কম ডেস্ক

শীতে ঘুম কাতুরে হয়ে পড়েন অনেকেই। সাধারণত ভিটামিন ডি-এর ঘাটতি এবং সূর্যের আলোর অভাবে এমনটি হয়। আবহাওয়ার হঠাৎ এই পরিবর্তন মানুষকে কিছুটা অলস ও উদ্যামহীন করে দেয়। তবে কিছু বিষয়ে সচেতন হলে এগুলো থেকে রেহাই পাওয়া সম্ভব। শীতে অতিরিক্ত ঘুম পাওয়ার বা ক্লান্তি দূর করার উপায় বাতলেছে ভারতীয় ওয়েবসাইট ইন্ডিয়াটিভি।

ব্যায়াম বাদ দেবেন না
শীতের ঠান্ডা আবহাওয়ায় একটু আয়েশ করে ঘুমাতে বা আলসে হতে সবাই পছন্দ করে। তবে নিজেকে একটু জাগান। ব্যায়াম করা শুরু করুন। এই সময়টায় ব্যায়াম একদমই বাদ দেবেন না। ঠান্ডা আবহাওয়ায় বেশি অসুবিধা হলে ঘরেই করে নিন কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। এতে শরীর চাঙা লাগবে।

বেশি খাবেন না
এই সময়টায় অনেকেরই ক্ষুধা বাড়ে এবং বেশি খাওয়ার প্রবণতা তৈরি হয়। খাবারের পরিমাণ নিয়ন্ত্রণ করুন। চিনি, কার্বোহাইড্রেট, ভারী খাবার এড়িয়ে চলুন। ভারী খাবার খেলে হজম হতে সময় লাগে। শরীরের এই কার্যক্রম ঠিকঠাকমতো করতে গিয়ে মস্তিষ্ক ক্লান্ত হয়ে পড়ে। এর পরিবর্তে খান সবজি, মাছ, অল্প পরিমাণ ভাত। একটি ভারসাম্যপূর্ণ ডায়েট এই সময়ও মেনে চলুন।

ক্যাপশন : শীতে দিনে ঘুমবার অভ্যাস বাদ দেওয়াই ভালো। ছবি : সংগৃহীত
ক্যাপশন : শীতে দিনে ঘুমবার অভ্যাস বাদ দেওয়াই ভালো। ছবি : সংগৃহীত

দিনে ঘুমাবেন না
অনেকে দিনের বেলায় আধা ঘণ্টা বা এক ঘণ্টার ন্যাপ নিতে অভ্যস্ত থাকে। শীতের সময় এই কাজটি থেকে বিরত থাকুন। এ সময় যেহেতু রাত বড় হয়। তাই দিনের বেলা ঘুমালে রাতে ভেঙে যাওয়ার বা ভালোভাবে না হওয়ার আশঙ্কা থাকে। দিনের বেলার ঘুম এড়াতে প্রয়োজনে এক কাপ চা বা কফি পান করে নিন।

সকালবেলা সূর্যের আলোতে যান
সকালবেলা ঘুম থেকে উঠেই চেষ্টা করুন সূর্যের আলোর কাছকাছি যাওয়ার। একটু বারান্দায় বসুন বা বাইরে থেকে হেঁটে হাসুন। মোদ্দা কথা, সূর্যের আলো দেহে লাগা চাই। সূর্যের আলো থেকে যেই ভিটামিন- ডি তৈরি হয়, সেটি ঘুমের সমস্যা কমানো, বিষণ্ণতা দূর করা, হাড় ভালো রাখা সহ অনেক কাজ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments