Saturday, July 20, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিরূপ—বাড়িশীতে চুল ভালো থাকবে কীভাবে ?

শীতে চুল ভালো থাকবে কীভাবে ?

সুপ্রিতী গোস্বামী

শীতকাল মানেই চুলের বিভিন্ন সমস্যা। এর মধ্যে অন্যতম হলো- চুলের রুক্ষতা, খুশকি, স্ক্যাল্পের রুক্ষতা, চুলের আগা ফেঁটে যাওয়া ইত্যাদি। তবে এগুলো নিয়ে একদমই চিন্তার কিছু নেই। ঘরে থাকা বিভিন্ন উপকরণেই মিলবে সমস্যার সমাধান।

১) স্ক্যাল্পের রুক্ষতা দূর করতে, নারকেল তেল, আমন্ড ওয়েল ও তিলের তেল একসঙ্গে মিশিয়ে গরম করে নিন। এরপর এই কুসুম গরম তেল স্ক্যাল্পে মালিশ করুন পাঁচ থেকে ১০ মিনিট। এভাবে সপ্তাহে তিন দিন পদ্ধতিটি অনুসরণ করুন ৷ এতে রুক্ষতা দূর হবে।

২) নারকেল তেল কুসুম গরম করে নিতে হবে। কুসুম গরম তেলে এক থেকে দুই চামচ লেবু দিয়ে ভালো করে ফেটে নিন। এর পর স্ক্যাল্পে ম্যাসাজ করে ৩০ মিনিট রাখুন। তারপর মাইল্ড (হালকা) শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন ৷

ক্যাপশন : শীতে একটু যত্ন নিলেই চুলের সমস্যার সমাধান মেলে। ছবি : সংগৃহীত
ক্যাপশন : শীতে একটু যত্ন নিলেই চুলের সমস্যার সমাধান মেলে। ছবি : সংগৃহীত

৩) এক চা চামচ নারকেল তেল, একটি ডিমের সাদা অংশ, চার টেবিল চামচ দুধ, একটি পাঁকা কলা, দুই চা চামচ মেথি এবং পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিয়ে, কন্ডিশনার দিতে হবে। সপ্তাহে দুই দিন ব্যবহার করলে চুলের রুক্ষতা কমে আসবে।

 ক্যাপশন : শীতে চুলের বাড়তি যত্ন জরুরি। ছবি : সংগৃহীত

ক্যাপশন : শীতে চুলের বাড়তি যত্ন জরুরি। ছবি : সংগৃহীত

৪) ভিটামিন ই ক্যাপসুল, অ্যালোভেরা জেল ও নারকেল তেল ১:১:১ অনুপাতে নিতে হবে। এরপর এক সঙ্গে সব উপকরণ মিশিয়ে ফেটে নিন। চুলের ফাঁটা অংশের ওপর থেকে ভালো করে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এরপর এক ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে চার দিন ব্যবহার করতে হবে। চুল আট সপ্তাহ পর পর হালকা ট্রিম করুন।

লেখক : বিউটি আর্টিস্ট ও রন্ধন শিল্পী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments