Thursday, June 13, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসশীতের ৫ খাবার, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়

শীতের ৫ খাবার, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সাতকাহন২৪.কম ডেস্ক
শীত অনেকের কাছেই মন বিষণ্ণ করা ঋতু হলেও, এই সময়ের সবজি ও ফল কম-বেশি সবারই পছন্দ। শীতকালিন খাবার কেবল যে রসনার তৃপ্তি মেটায় তা নয়, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেই।

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমন পাঁচ খাবারের নাম জানিয়েছে পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি। আসুন জানি-

ফুলকপি

শীতের সবজি মানেই ফুলকপি। পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, ফোলেট, ভিটামিন বি এর পাশাপাশি ভিটামিন সি, ভিটামিন কে, ফাইবার ফুলকপিতে যথেষ্ট পরিমাণ রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি নেই। এ ছাড়া ওজন কমাতে যারা মরিয়া হয়ে রয়েছেন, তাদের জন্যও ফুলকপি বেশ উপকারী।

মুলা

এটি ভিটামিন ও মিনারেলসে ভরপুর। একে বলা হয়, সুপার ফুড। থায়ামিন, ফোলেট, পটাশিয়াম, ভিটামিন সি, ফাইবার- কমবেশি সবই রয়েছে মুলায়। তবে এর কটু গন্ধের কারণে অনেকের কাছে অপছন্দের হলেও পুষ্টি বিবেচনায় এটি অনন্য।

মুলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে উপকারী। তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীর খাদ্যতালিকায় এই খাবারটি রাখা যেতে পারে। এ ছাড়া লিভারের সুস্থতার জন্য মুলা বেশ কার্যকর। ক্যানসার প্রতিরোধেও এটি সহায়ক। প্রতিদিন না হলেও সপ্তাহে তিনদিন এই খাবারটি খাদ্যতালিকায় রাখা যেতে পারে।

সিম

কপার, ফোলেট, ফসফরাস, ভিটামিন বি , ফাইবার, প্রোটিন রয়েছে সিমে। শীতের সবজি হিসেবে সিমের গুরুত্ব অনেক। যাদের রক্ত স্বপল্পতা রয়েছে (বিশেষত বয়োঃসন্ধিকালে মেয়েদের রক্ত স্বল্পতার ঝুঁকি বেশি), তারা শীতের সবজি হিসেবে এটি খাবারের তালিকায় রাখতে পারেন। এ ছাড়া সিম ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

জলপাই

জলপাই হারের সুস্থতা রক্ষার্থে কার্যকর। এতে ভিটামিন সি, ভিটামিন ই ও মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিডের পাশাপাশি ফাইবার, আয়রন, ক্যালসিয়াম ও সোডিয়াম থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপকারী। এটি ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে।

কাঁচা টমেটো

কাঁচা টমেটো সারা বছর পাওয়া যায় না। শীতে কাঁচা টমেটো সালাদ হিসেবে বা রান্নায় ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে রয়েছে লাইকোপেন, সোডিয়াম, আঁশ। এটি হৃদরোগ ও ক্যানসার প্রতিরোধে উপকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments