Thursday, May 30, 2024
spot_img
Homeঅন্যান্যশিশুর সর্দিতে নাকের ড্রপ : ক্ষতি না কি উপকার?

শিশুর সর্দিতে নাকের ড্রপ : ক্ষতি না কি উপকার?

ডা. আবু সাঈদ শিমুল

শিশুর সর্দিতে বিভিন্ন ধরনের নাকের ড্রপ ব্যবহার করা হলেও সবচেয়ে বেশি ব্যবহৃত হয় অক্সিমেটাজলিন, জাইলোমেটাজলিন ধরনের ড্রপ।

যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই এসব ওষুধ জেনারেল স্টোরগুলোতে পাওয়া যায় অর্থাৎ এসব ওষুধ কিনতে চিকিৎসকের প্রেসক্রিপশনের প্রয়োজন পড়ে না। তাই অহরহ এসব ড্রপ ব্যবহার করা হয়। আমাদের দেশেও এসব ড্রপের ব্যবহার কম নয়।

শিশুর বন্ধ নাক খুলে দেওয়ার জন্য এসব ড্রপ ব্যবহার করা হলেও ব্রিটিশ মেডিকেল জার্নালের এক নিবন্ধে বলা হয়েছে, নাকের ড্রপে লাভতো হয়ই না বরং এতে শিশুর ক্ষতি হতে পারে।

ডা. ড্রিল- এর নেতৃত্বে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব মেডিসিনের একদল চিকিৎসকের গবেষণা থেকে জানা যায়, এসব নাকের ড্রপ শিশুকে দিলে অত্যধিক ঝিমুনি, পেটের সমস্যা, দ্রুত হৃদস্পন্দন, খিঁচুনি- এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। নাকের ড্রপগুলোর ক্ষেত্রে আরেকটি অসুবিধা হলো, এগুলোর নাম ও প্যাকেট একই দেখতে হলেও ছোট ও বড়দের ক্ষেত্রে এই ড্রপগুলোতে মাত্রার ভিন্নতা রয়েছে। কিন্তু অনেক সময়ই অসাবধানতাবশত মাত্রা না দেখে কেনার কারণে বড়দের ড্রপ ছোটদের দিয়ে দেওয়া হয়। এতে শিশুর ক্ষতি হতে পারে।

এসব কারণে ইতোপূর্বে আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএসএফডিএ) দুই বছরের কম বয়সি শিশুদের জন্য এসব ড্রপ নিষিদ্ধ করেছিল। তবে এই গবেষণায় দেখা যায়, ছয় বছরের কম বয়সি শিশুদের ক্ষেত্রেও এগুলো ক্ষতিকর।

নাকের ড্রপের সঙ্গে শিশুর সর্দিতে যেকোনো ধরনের অ্যান্টি হিস্টামিন জাতীয় ওষুধও অপ্রয়োজনীয় বলে গবেষকরা এখন মতামত দিচ্ছেন।

লেখক
শিশু বিশেষজ্ঞ
মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments