Sunday, April 14, 2024
spot_img
Homeআপনার সন্তানশিশুর দাঁতের যত্নে জরুরি ৩ পরামর্শ

শিশুর দাঁতের যত্নে জরুরি ৩ পরামর্শ

ডা. সানজিদা হোসেন পাপিয়া

অনেক বাবা-মাকে বলতে শোনা যায়, শিশুদের তো দুধ দাঁত, এক সময় পড়েই যাবে, তাহলে আর যত্ন নিয়ে লাভ কী। তাই শিশুর দাঁতের যত্নের বিষয়ে অনেক সময় তারা সচেতন থাকে না। তবে বিষয়টি কিন্তু খুব জরুরি।

যেভাবে একজন প্রাপ্তবয়স্ক মানুষকে দাঁত বা মুখের প্রতি যত্নশীল হতে বলা হয়, ঠিক সেভাবেই একটি শিশুর ক্ষেত্রে ছোটবেলা থেকে দাঁত ও মুখের যত্নের প্রয়োজন রয়েছে। শিশুর দাঁতের যত্নে রইলো জরুরি কিছু পরামর্শ-

# শিশুর মুখে দাঁত আসার আগে থেকে যত্ন নিতে হবে। একটি নবজাতক যখন বুকের দুধ খাচ্ছে, সেই অবস্থাতেই দাঁতের যত্ন নেওয়া জরুরি। প্রতিদিন একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে আঙুল দিয়ে মুখ পরিষ্কার করে দিতে হবে।

# এরপর যখন শিশুর মুখে দাঁত আসা শুরু হয়, তখন থেকে ব্রাশের বিষয়টি চলে আসে। এ ক্ষেত্রে মা-বাবাকে অবশ্যই সচেতন থাকতে হবে। দিনে দুই বেলা অবশ্যই ব্রাশ করাতে হবে। সকালবেলা নাস্তার পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে।

# শিশুদের দাঁতে ক্ষয়রোগ হতে পারে। দুধ খেতে খেতে অনেক সময় শিশুর সামনের দাঁতগুলো ক্ষয় হয়। এই সমস্যা যেন না হয় সে জন্য পরিষ্কারের দিকে জোর দিতে হবে। আর যদি সমস্যা হয়েই যায়, তাহলে দন্ত্য বিশেষজ্ঞের কাছে যাবেন। দাঁত পড়ে যাবে মনে করে এগুলো রেখে দিলে ভবিষ্যতে শিশুর সৌন্দর্যহানী ঘটতে পারে। আসলে দাঁতে সমস্যা হলে অনেক শিশুই চিকিৎসা সঠিকভাবে নিতে চায় না। তাই প্রতিরোধের বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। এ বিষয়ে পরিবারের সবাইকে সচেতন হতে হবে।

লেখক
কনসালটেন্ট ডেন্টাল সার্জন
ডিকেএমসি হসপিটাল লিমিডেট, নারায়ণগঞ্জ
ফোন : ০১৯৭১৬০০১১২, ০১৯৭১৬০০১১৩
চেম্বার : অনামিকা ডেন্টাল , ২/১ মধ্য বাসাবো, টেম্পুস্ট্যান্ড, ঢাকা ১২১৪
ফোন : ০১৯৩৩১৩৩৪৮৬

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments