Wednesday, June 12, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসখাবারের দোষ—গুণশরীরের বিষাক্ত পদার্থ দূর করে আপেল

শরীরের বিষাক্ত পদার্থ দূর করে আপেল

অনন্যা চৈতী
দেহের রক্ত পরিশোধিত করতে আপেলের ভূমিকা অনস্বীকার্য। ভিটামিন, খনিজ ও আঁশসমৃদ্ধ এই ফলটি খুব সহজেই হজম হয়।

এ ছাড়া ফলটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আপেলের মধ্যে থাকা গুরুত্বপূর্ণ উপাদান পেকটিন কোলন, ব্রেস্ট, ফুসফুস ও লিভার ক্যানসার প্রতিরোধে কার্যকরী। আপেলের মতো আরো কিছু খাবার রয়েছে যেগুলো শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে উপকারী। শরীরের বিষাক্ত পদার্থ দূরকারী কিছু খাবারের নাম জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বাঁধাকপি
বাঁধাকপিতে রয়েছে রিবোফ্লোভিন, প্যান্টোথেনিক অ্যাসিড, থায়ামিন, ভিটামিন বি৬, ভিটামিন সি ও কে। এ ছাড়াও মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিকেলসহ বিভিন্ন পুষ্টিকর উপাদানে ভরপুর এই সবজি। বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিনই রয়েছে।

অ্যান্টিক্যানসার ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ বাঁধাকপি আমাদের পরিপাক তন্ত্রকে পরিশোধিত করে লিভারের সুস্থতা বজায় রাখতে কাজ করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত বাঁধাকপি খায় তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি।

বিট
বিটের খাদ্যগুণ অশেষ। এটি রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করতে উপকারী। শুধু তাই নয়, বিট রক্তশূন্যতার সমস্যাও দূর করতে সাহায্য করে। নিয়মিত বিট খেলে মল পরিষ্কার হয়। অ্যান্টিঅক্সিডেন্ট ও নানা পুষ্টিগুণে সমৃদ্ধ এই সবজিটি রোগ-জীবাণু থেকে শরীরকে রক্ষা করতে অত্যন্ত উপকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments