Thursday, May 30, 2024
spot_img
Homeঅন্যান্যলেখালেখিতে অবদানের জন্য 'স্টেলার উইমেন' সার্টিফিকেট পেলেন তাহেরা আফরোজ

লেখালেখিতে অবদানের জন্য ‘স্টেলার উইমেন’ সার্টিফিকেট পেলেন তাহেরা আফরোজ

সাতকাহন২৪.কম ডেস্ক

বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াজ লিমিটেড (বিটিআই) ও দ্য ডেইলি স্টার আয়োজিত ‘বিটিআই–দ্য ডেইলি স্টার স্টেলার উইমেন ২০২৩’-এ লেখক হিসেবে স্বীকৃতি পেলেন তাহেরা আফরোজ।

গত ১৪ অক্টোবর ঢাকায় বিটিআইর সেলিব্রেশন পয়েন্টে এই সার্টিফিকেট দেওয়া হয়। নারীর ক্ষমতায়নকে উদ্বুদ্ধ করতে চলতি বছরে ‘স্টেলার উইমেন’ নির্বাচন শুরু করে বিটিআই ও ডেইলি স্টার। এই উদ্যোগের মাধ্যমে ১২টি ক্যাটাগরিতে ১২ জন নারীকে দেশ ও সমাজে তাদের কাজের মাধ্যমে ভূমিকা রাখার জন্য এই সম্মাননা দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় অক্টোবর মাসে ‘লেখালেখি’ বিভাগে পাঁচজনকে মনোনীত করা হয়। লেখালেখিতে অসামান্য অবদানের জন্য সার্টিফিকেট পান কবি ও কথাসাহিত্যিক, আবৃত্তিশিল্পী তাহেরা আফরোজ ।

তাহেরা আফরোজ এক যুগের বেশি সময় ধরে লেখালেখির সঙ্গে জড়িত রয়েছেন। তাঁর প্রথম বই প্রকাশ হয় ২০১৭ সালে। তাঁর কবিতার বই তিনটি– জলতরঙ্গ, এই শহরের রূপকথা, মৃত্যু ক্ষুধা ও প্রেম। গল্পের বই– ঘুণপোকা, হাওয়াই মিঠাই ও সম্পাদিত গল্পগ্রন্থ রিলেরেস। তাঁর প্রকাশিত উপন্যাস তিনটি। আদিভৌতিক উপন্যাস রোজগার্ডেন, সমকালীন উপন্যাস সুরের আগুন, মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস বকুল ফুল। তাঁর কলাম সংকলণ দুটো– বইয়ের মানুষের কথা ও নারী দিগন্ত। গীতিকার হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দেশবরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনের কণ্ঠে তাঁর লেখা একটি গান অবমুক্ত হয়েছে এই বছর নারী দিবসে। এ ছাড়াও মেঘদূত সাহিত্য পত্রিকার প্রধান সম্পাদক তিনি।

২৪তম বিসিএস কর্মকর্তা তাহেরা আফরোজ বর্তমানে গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের সমাজবিজ্ঞান বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি মেঘদূত লেখক পর্ষদের সাধারণ সম্পাদক হিসেবে যুক্ত রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments