Sunday, April 14, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকারোজার আগে জরুরি ৫ স্বাস্থ্য পরামর্শ

রোজার আগে জরুরি ৫ স্বাস্থ্য পরামর্শ

সাতকাহন২৪.কম ডেস্ক

রোজা ধর্মপ্রাণ মুসলমানের জন্য একটি অনন্য সময়। এই সময়টায় সবাই চায় সুস্থভাবে রোজা রাখতে। তবে সুস্থভাবে এটি পালন করতে কিন্তু কিছু বিষয় আগে থেকেই মেনে চলা জরুরি।

তাই সাতকাহনের পাঠকদের জন্য রইল রোজার আগে কিছু জরুরি স্বাস্থ্য পরামর্শ। পরামর্শ দিয়েছেন পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি।

১. রোজার আগ থেকে খাবার একটু পরিমিত পরিমাণে খান। বাড়তি খাওয়ার অভ্যাস কমান। অনেকেই দেখা যায়, একটু পর পর কিছু না কিছু খেতে থাকে। এই অভ্যাসটি রোজার আগে থেকেই পরিবর্তন করুন।

২. পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। অনেকে কম পানি পান করে। এতে মূত্রতন্ত্রে সংক্রমণ হয়। তাই পানি পানের অভ্যাস কম থাকলে রোজার আগে থেকেই ত্যাগ করুন। না হলে রোজার সময় কষ্ট হবে।

৩. যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা, অ্যাজমা ইত্যাদি দীর্ঘমেয়াদে অসুখ রয়েছে, তারা রোজার আগে থেকে চিকিৎসকের পরামর্শ নিন এবং ওষুধগুলো আগে থেকেই সমন্বয় করুন। চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী চললে কোনো জটিলতা ছাড়া রোজা সুস্থভাবে কাটানো সম্ভব।

৪. যারা ওজন নিয়ে অনেক চিন্তিত, তারা রোজার আগেই একটি নিয়মানুবর্তী জীবনে চলে আসুন। যারা ওজন কমাতে খাবারের বিষয়টি নিয়ে দ্বিধায় পড়েন, তারা রাতের খাবারে কার্বহাইট্রেড ( ভাত, রুটি) কমিয়ে বা বন্ধ করে দিতে পারেন। আবার সারাদিনে সম্পূর্ণ কার্বহাইড্রেট বন্ধ না করে একবেলায় একটু কম খেতে পারেন বা বন্ধ করতে পারেন। এতে ওজন অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

৫. প্রয়োজনীয় রক্ত পরীক্ষাগুলোও রোজার আগেই করিয়ে নিন। এতে শারীরিক অবস্থাটাও বোঝা যাবে। পাশাপাশি সেই অনুযায়ী ব্যবস্থা নিয়ে রোজা রাখলে স্বাস্থ্যের অবনতি ঘটবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments