Thursday, May 30, 2024
spot_img
Homeঅন্যান্যরবিরশ্মির ২৫তম বর্ষপূর্তিতে শিল্পকলায় দু'দিনব্যাপী সংগীতানুষ্ঠান

রবিরশ্মির ২৫তম বর্ষপূর্তিতে শিল্পকলায় দু’দিনব্যাপী সংগীতানুষ্ঠান

সাতকাহন২৪.কম ডেস্ক

সংগীত সংগঠন ‘রবিরশ্মি’ তার ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে ‘ কী হেরিলাম হৃদয় মেলে ‘ শীর্ষক দু’দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। ৩ ও ৪ নভেম্বর ২০২৩, যথাক্রমে শুক্রবার ও শনিবার, সন্ধ্যা ৫ টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন অধ্যাপিকা সোহেলা হোসেন ( প্রধান উপদেষ্টা রবিরশ্মি, বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী, প্রেসিডেন্ট মীর গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ও ভাইস চেয়ারম্যান, এনসিসি ব্যাংক)। অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়, শ্রীমতি রীতা চক্রবর্তী ( বিশিষ্ট সংগীতশিল্পী ও সংগঠক, আগরতলা, ত্রিপুরা) ও শ্রী রানা কুমার সিনহা (বিশিষ্ট সংগীতশিল্পী ও সংগঠক, সিলেট, বাংলাদেশ)-কে।

১ম দিন
অনুষ্ঠানের প্রথম দিন অর্থাৎ ৩ নভেম্বর, সমবেত সংগীত পরিবেশন করেন, রবিরশ্মির শিল্পীবৃন্দ। নৃত্য পরিবেশন করেন, ত্রিপুরা থেকে আগত শিল্পী মানষী ঘোষ ( অধ্যাপিকা, শচীনদেব বর্মন গভ. মিউজিক কলেজ। তিনি একাধারে নৃত্যগুরু, কোরিওগ্রাফার, কথক ডেন্সার)। নেপথ্যে কণ্ঠে ছিলেন শিল্পী মহাদেব ঘোষ।

একক গান পরিবেশন করেন সম্মানিত শিল্পী রীতা চক্রবর্তী ও শিল্পী রাণা কুমার সিনহা। পাশাপাশি একক গান পরিবেশন করেন রবিরশ্মির শিল্পী- মিথিলা ঘোষ, সঞ্জীব সরকার, খান মো. রেজাউল কবির, পার্মিনা তোড়া দাস, বীর মুক্তিযোদ্ধা বিষ্ণুপদ দাস, অর্চনা রায়, বনশ্রী পাল, মনামী চক্রবর্তী। এ ছাড়া একক গান পরিবেশনায় ছিলেন, অতিথি শিল্পী গীতালী অম্বুলী (আগরতলা), প্রণব সিকদার (চট্টগ্রাম), শ্যামলী পাল (চট্টগ্রাম), বনানী শেখর রুদ্র (চট্টগ্রাম), লিংকন বড়ুয়া (চট্টগ্রাম)।

২য় দিন
অনুষ্ঠানের দ্বিতীয় দিন অর্থাৎ ৪ নভেম্বর, শুভেচ্ছা বক্তব্য দেন, জনাব নববিক্রম কিশোর ত্রিপুরা, (সাবেক সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার)। সম্মেলক সংগীত পরিবেশন করেন, রবিরশ্মি ও আগরতলার শিল্পীবৃন্দ ( রেখা ভট্টাচার্য, গীতালী অম্বুলী, ড. অপর্ণা গাঙ্গুলী, মনীষা ঘোষ ও শিপ্রা সাহা)। এ দিন একক গান পরিবেশন করেন, রবিরশ্মির শিল্পী- শাশ্বতী মাথিন, সুকুমার চক্রবর্তী, মনীষা চক্রবর্তী, সৌরভ গাঙ্গুলী, ভারতী চাকী, অরুণা সরকার, জাহানজীব সারোয়ার শিমুল, তপতী রায়, হাসানুল সাওদাত পিয়াস, সুস্মিতা হোসেন, শেলী চন্দ, লিলিয়েন পাল নীলা, অনামিকা ত্রিপুরা, দিলীপ কুমার দাস, শাহনাজ পাপড়ি, স্বপন কুমার চক্রবর্তী। এ ছাড়া একক গান পরিবেশনায় ছিলেন, অতিথি শিল্পী ড. অপর্ণা গাঙ্গুলী (আগরতলা), রেখা ভট্টাচার্য ( আগরতলা)। আবৃত্তি পরিবেশন করেন, বাচিক শিল্পী ওয়ালিদ হাসান।

এস. এইচ লিমন ও সাইফুর রহমান জুয়েলের পরিচালনায় নৃত্য পরিবেশন করেন, বুলবুল ললিতকলা একাডেমী, (মীরপুর শাখা, ঢাকা)। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন, শাহাদাৎ হোসেন নিপু ও শাশ্বতী মাথিন।

রবিরশ্মির দু’দিনের ২৫তম এই বর্ষপূর্তি অনুষ্ঠান শেষ হয় দেশবরেণ্য রবীন্দ্র সংগীত শিল্পী ও রবিরশ্মির পরিচালক মহাদেব ঘোষের সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে। অনুষ্ঠানটির সার্বিক পরিকল্পনা ও পরিচালনায়ও ছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments