Saturday, July 20, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনযৌন স্বাস্থ্যযোনিস্বাস্থ্য ভালো রাখবেন কীভাবে ?

যোনিস্বাস্থ্য ভালো রাখবেন কীভাবে ?

সাতকাহন২৪.কম ডেস্ক
বেশিরভাগ ক্ষেত্রে নারী তার সৌন্দর্য নিয়ে যতটা সচেতন থাকে, ঠিক ততটাই অবহেলা করে তার স্বাস্থ্যকে। বিশেষ করে নারী অঙ্গগুলোর স্বাস্থ্যকে। এতে স্তন, জরায়ু, যোনি ইত্যাদির মতো স্পর্শকাতর অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হয় বেশি।

যৌনিতে যেহেতু পানি বা অন্যান্য জিনিসের স্পর্শ বেশি হয়, এই জন্য এই অঙ্গটি সহজেই সংক্রমিত হয়ে পড়ে। তাই এর সঠিক যত্ন নেওয়াটা জরুরি। যৌনিস্বাস্থ্য সুরক্ষায় কিছু পরামর্শ জানিয়েছে মোরল্যান্ড ডটকম।

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা
কম ক্ষার রয়েছে এই ধরনের সাবান ও হালকা গরম পানি দিয়ে প্রতিদিন অন্তত একবার যৌনি ধোন। ধোয়ার পর ভালোভাবে জায়গাটি পরিষ্কার করুন, যেন কোনোভাবেই ভেজা না থাকে।

প্রত্যেকবার টয়লেট ব্যবহারের পর অবশ্যই ভালোভাবে জায়গাটিকে পরিষ্কার করবেন।

যৌনি পরষ্কার- পরিচ্ছন্ন রাখা জরুরি। ছবি : সংগৃহীত
যৌনি পরষ্কার- পরিচ্ছন্ন রাখা জরুরি। ছবি : সংগৃহীত

সহবাসের পর পরিচ্ছন্নতা
অনেকেই সহবাসের সময় লুব্রিকেন্ট ব্যবহার করেন। এ ক্ষেত্রে এমন ধরনের ব্যবহার করুন, যেন যৌনির ক্ষতি না হয়। এ ছাড়া সহবাসের পর দ্রুত যৌনাঙ্গ ধুয়ে পরিষ্কার করে নিন। না হলে সংক্রমণের আশঙ্কা বাড়ে।

পিরিয়ডের সময়ের যত্ন
পিরিয়ডের সময় অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা পর পর প্যাড পরিবর্তন করুন। যৌনির সংক্রমণ থেকে রক্ষা পেতে প্রোবায়োটিকস জাতীয় খাবার খান। প্রোবায়োটিকস দইয়ের মধ্যে পাবেন। এ সময় পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

পিউবিক হেয়ার
পিউবিক হেয়ার বা যৌনির চুল সেইভ বা ওয়্যাক্স করে পরিষ্কার রাখাটা জরুরি। নোংরা পিউবিক হেয়ারের কারণেও যৌনিতে বিভিন্ন সংক্রমণ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments