Thursday, June 13, 2024
spot_img
Homeআপনার সন্তানযেভাবে সামলাবেন রাগী শিশু

যেভাবে সামলাবেন রাগী শিশু

সাতকাহন২৪.কম ডেস্ক
পাশের ঘর থেকে অরিত্রের চিৎকারের শব্দে দৌড়ে এলেন অনিতা বেগম। অরিত্র এই বাড়ির ১০ বছরের ছেলে, অনিতার দ্বিতীয় সন্তান। পেনসিল বক্স খুঁজে না পেয়ে পুরো বাড়ি মাথায় তুলছিল সে।

বড়দের মতো ছোটরাও রাগ নামক আবেগে ভোগে। কখনও কখনও হতাশা, ক্ষোভ থেকে একটি শিশুর মধ্যে বিষয়টি ঘটে। তবে রাগ মাত্রাতিরিক্ত হলে বড়দের যেমন ক্ষতি হয়, তেমনি ছোটদেরও। শিশু অতিরিক্ত রেগে গেলে করণীয় বিষয়ে পরামর্শ দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

# রেগে গেলে শিশু সাধারণত কান্নাকাটি, মারামারি, বকাঝকা করতে শুরু করে। প্রথমে বুঝতে হবে, কোন বিষয়টির কারণে সে এমনটা করছে। বিষয়টি যৌক্তিক হলে সমস্যা সমাধানের ব্যবস্থা করতে হবে। শিশুকে বোঝাতে হবে, ভবিষ্যতে জীবনে চলার পথে হুটহাট রেগে গেল কতটা ক্ষতি হয়।

# শিশুকে মন খুলে কথা বলতে দিন। কেন তার রাগ হচ্ছে? কোন বিষয়টি তাকে বিরক্ত করে তুলছে শান্ত মাথায় শুনুন। তাকে সাহায্য করুন। রাগ না করে বিকল্প কোন পথে সমস্যার সমাধান করা যায়, শিশুকে বোঝান।

# শিশুকে নিয়মিত গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে শেখান। এতে মাথার ধোঁয়াশা ভাব কাটবে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শিশুকে ধীরে ধীরে শান্ত হতে সাহায্য করবে।

# শিশু রেগে গেলে অনেক মা-বাবাই তাকে সামলানোর জন্য যা চায়, তা দিয়ে দেন। বিষয়টি করতে যাবেন না। যৌক্তিক হলে দিন, তবে অযৌক্তিক হলে নয়। শিশু যা চাইল তা পেয়ে গেলে হয়তো সমস্যার সাময়িক সমাধান হয়, তবে সে বুঝে যাবে এমন করেই সব পাওয়া যায়। তাই তাকে ধৈর্য ধরা শেখানো জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments