Wednesday, June 12, 2024
spot_img
Homeঅন্যান্যবড়দিনের উপহারে নতুন কী থাকতে পারে ?

বড়দিনের উপহারে নতুন কী থাকতে পারে ?

অপরাজিতা অরু

দরজায় কড়া নাড়ছে খ্রিস্টীয় ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। এই উৎসবকে কেন্দ্র করে বিশ্বব্যাপী উঠেছে সাজ সাজ রব। উৎসব আয়োজনে পিছিয়ে নেই বাংলাদেশও। বড়দিনকে কেন্দ্র করে গির্জাগুলোতে চলছে সাজসজ্জা, আলোকসজ্জা, ক্রিসমাস ট্রি লাগানো, সান্তাক্লোজকে সাজানোসহ অনেক কিছু।

উৎসবের এই নানা রীতির মতো বড়দিনে পরিবার, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, প্রিয়জনের মাঝে চলে উপহার বিতরনের পালা। আর এই উপহার কেনা নিয়েই পড়তে হয় বিপাকে। ফুল, চকলেট, কেক তো প্রতি বছরেরই চল। নতুন কী উপহার দেওয়া যায় প্রিয়জনকে সে সিদ্ধান্ত নেওয়া মুশকিল। চলুন তবে জেনে নেওয়া যাক, কী হতে পারে এবারের বড়দিনের উপহার।

গাছ

বিশ্ব উষ্ণায়নের এই সময়ে একটি গাছ হতে পারে খুবই উপকারী একটি উপহার। উন্নয়নের স্বার্থে প্রতিনিয়ত বাড়ছে উঁচুউচু দালানকোটা। সেই সঙ্গে কমছে আবাদযোগ্য জমি এবং রোপণ করার জায়গা। তাই বিভিন্ন ইনডোর প্ল্যান্ট উপহার দিতে পারেন প্রিয়জনকে। মানি প্ল্যান, ক্যাকটাস, ঘৃতকুমারী কিংবা বনসাই হতে পারে একটি চমৎকার উপহার। বাজেটের মধ্যে অনেক সুন্দর সুন্দর গাছ পেয়ে যাবেন।

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

পারফিউম

পারফিউম পছন্দ করে না এমন মানুষ পাওয়া দুষ্কর। আপনার প্রিয়জনকে উপহার দিতে পারেন পছন্দের কোনো একটি পারফিউম। তবে অবশ্যই খেয়াল রাখবেন জিনিসটা যেনো ভালো ব্র্যান্ডের হয়।

মোমবাতি

মোমবাতি হতে পারে আপনার উপহারের একটি সামগ্রী। বাজারে এখন নান্দনিক ডিজাইনের বিভিন্ন মোমাবাতি কিনতে পাওয়া যায়। অনেক আবার সুগন্ধীযুক্তও। বিভিন্ন সুপারশপে বা শপিংমলে পাবেন এগুলো। এ ছাড়া বিভিন্ন অনলাইন পেইজ থেকেও অর্ডার করতে পারেন। আলোর সঙ্গে ছড়িয়ে পড়া সুগন্ধ তৈরি করতে পারে আপনার প্রিয় মানুষের জীবনে সুন্দর একটি মুহূর্ত।

বই

ছোট, বড় সকলের জন্যই বই হতে পারে একটি দারুণ উপহার। বাচ্চাদের জন্য হলে রুপকথার নানা গল্প, সাইন্স ফিকশান উপহার দিতে পারেন। বড়দের জন্য তাদের পছন্দের কোনো লেখকের বইও দিতে পারেন। শুধু বড়দিনেই নয় আপনার দেওয়া উপহারটি সারাবছরই তার কাছে থাকবে প্রিয় হয়ে।

পোশাক

প্রিয় মানুষের জন্য পোশাক হতে পারে একটি উৎকৃষ্ট উপহার। আমাদের দেশে যে কোনো উৎসবে শাড়ি-পাঞ্জাবি পরার চল রয়েছে। এর বাইরেও এই শীতকালে দিতে পারেন শীতের কোনো শাল, হুডি, মাফলার কিংবা সোয়েটার। আপনার উপহারের পোশাকটি উষ্ণতায় জড়িয়ে রাখবে আপনার প্রিয় মানুষটিকে।

প্রসাধনী

শীতের শুষ্কতা রুক্ষ করে দেয় ত্বককে। এই শীতে উৎসবের আমেজে প্রিয়জনকে দেওয়া যেতে পারে বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার। বাজারে নানা ব্র্যান্ডের অনেক ময়েশ্চারাইজিং ক্রিম, লোশান, অয়েল পাওয়া যায়। এই উপহারটি প্রয়োজনীয় ও উপকারী। তাই এটি হতে পারে ভিন্ন ধরনের একটি উপহার।

হস্তশিল্পের জিনিস

ঐতিহ্যকে ধারণ করে এমন শিল্প উপকরণও দিতে পারেন বড়দিনের উপহারে। পাটের তৈরি, কাগজের তৈরি কিংবা মাটির তৈরি নানা উপকরণ এখন খুব সহজেই পেয়ে যাবেন হাতের কাছে। হারানো ঐতিহ্যের শৈল্পিক এসব জিনিসের চাহিদা দিন দিন বেড়ে চলেছে। ঘর সাজাতে এমন উপহার অতুলনীয়।

ক্যানভাস

দেয়াল জুড়ে একটি ক্যানভাস বদলে দেয় ঘরের আবহ। হ্যান্ডপেইন্ট বা তৈলচিত্রের একটি ক্যানভাস হতে পারে দারুণ একটি উপহার। দেয়ালে একটি ক্যানভাস সেঁটে দিলে সারাবছর ধরে সেটি থেকে যায় ঘরে। এমন একটি উপহার পেলে খুশিতে চকচকে হয়ে উঠবে আপনার আপনজনের মুখ। তাই উপহারের তালিকায় রাখতে পারেন পছন্দের একটি ক্যানভাস।

উপহার এমন হওয়া প্রয়োজন, যা দৈনন্দিন কাজে লাগে কিংবা বছর জুড়ে রয়ে যায় এর কার্যকারিতা। এমন ভিন্নভাবে ভাবতে পারলে প্রিয়জনদের কাছে শুধু উৎসবেই নয় সারাবছরের জন্য আপনি হয়ে উঠতে পারেন বিশেষ একজন মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments