Thursday, May 30, 2024
spot_img
Homeঅন্যান্যবিজয়ের পোশাকে সবুজের সঙ্গে সাদার মিশেল

বিজয়ের পোশাকে সবুজের সঙ্গে সাদার মিশেল

সাতকাহন২৪.কম ডেস্ক

সুতি, তসর বা হাফ সিল্কের সবুজ শাড়িতে আল্পনা বা ব্লকের কাজ। পাড় একরঙা লালের। আবার হয়তো পাড়ে রয়েছে লাল, সবুজ, সোনালি রঙের বৈচিত্র্য। সাধারণত বিজয় দিবসকে ঘিরে করা বিভিন্ন ব্র্যান্ডের পোশাকগুলোতে এমনটাই দেখা যায়।

তবে এবার কিন্তু এসেছে একটু ভিন্নতা। সবুজের সঙ্গে প্রাধান্য পাচ্ছে সাদা, কমলা ও মেজেন্টা রঙও। আবার সম্পূর্ণ লাল শাড়ির ভেতর সবুজ হ্যান্ড পেইন্ট বা জরির কাজও দেখা যাচ্ছে। এদিকে অনেক ব্র্যান্ডই তৈরি করেছে একদম বাংলাদেশের জাতীয় পতাকার নকশায় শাড়ি। পুরো শাড়িতে সবুজ। পাড়ে গোল লাল বৃত্ত।

রঙ বাংলাদেশের স্বত্ত্বাধিকারী সৌমিক দাস বলেন, ‘এবারের বিজয় দিবস ঘিরে যেসব পোশাকগুলো তৈরি করা হয়েছে সেগুলো সাধারণত থিম ভিত্তিক। আল্পনার ওপর বেশি জোর দেওয়া হয়েছে। সবুজকে তো প্রাধান্য দেওয়া হয়েছেই, তবে এর ভেতর বিভিন্ন শেডের ব্যবহার রয়েছে। যেমন : গাঢ় সবুজ, হালকা সবুজ, কলাপাতা, টিয়া রং ইত্যাদি।’

কেবল শাড়ি নয়, ব্লাউজেও এসেছে ভিন্নতা। গলা ও হাতার কাজে এসেছে বৈচিত্র্য। ব্যান্ড কলার, গলা ও হাতায় কুচি, হাতায় বড় ঘের- বাজার ঘুরে এ ধরনের নকশাই দেখা গেলো। আবার শীতকে মাথায় রেখে এবার ছোট গলার প্রাধান্য চোখে পড়লো।

কে ক্র্যাফটের মার্কেটিং বিভাগ জানালো, সময়, আবহাওয়া ও পরিবেশের কথা বিবেচনা করেই এবারের পোশাকগুলো তৈরি করা হয়েছে। শাড়ির পাশাপাশি মেয়েদের জন্য রয়েছে আরামদায়ক সালোয়ার-কামিজ, কুর্তি ও বিভিন্ন প্যাটার্নের টপস। প্রধানত জামদানি, কাঁথা, মান্ডালা, জিওমেট্রিক, ট্র্যাডিশনালসহ নানা মোটিফের অনুপ্রেরণায় তৈরি করা হয়েছে পোশাকগুলো। এ ছাড়াও রয়েছে দেশের মানচিত্রের নকশায় তৈরি বিভিন্ন পোশাক।

কটন, সিল্ক, লিনেন, অরগাঞ্জা ও তাঁত এর মতো আরামদায়ক কাপড়ে তৈরি পোশাক গুলোতে নকশা ফুটিয়ে তুলতে ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, হাতের কাজ ও অ্যামব্রয়ডারি করা হয়েছে। রঙ হিসেবে ব্যবহৃত হয়েছে গ্রিন, ফরেস্ট গ্রিন, পেইল গ্রিন, লাল। তবে অন্যান্য রঙের সমন্বয়ও থাকছে।

‘পরিবারের সব সদস্যদের মিলিয়ে পরার জন্য রয়েছে ম্যাচিং পোশাক। আলাদা করে যুগলদের জন্য পোশাকও থাকছে। পাশাপাশি মা- মেয়ে বা বাবা- ছেলে মিলিয়ে পরতে পারবে এমনভাবেও তৈরি করা হয়েছে পোশাকগুলো’, বলছিলেন রঙ বাংলাদেশের স্বত্ত্বাধিকারী সৌমিক দাস।

ছেলে ও শিশুদের পোশাক

প্রতি বছরের মতো এবারও রয়েছে ছেলেদের পোশাক। রয়েছে পাঞ্জাবি, কটি, শার্ট, টি-শার্ট ইত্যাদি। বিজয়ের ফ্যাশনে লাল অথবা সবুজ রঙের পাঞ্জাবির সঙ্গে মিলিয়ে পরার জন্য দারুণ কিছু কটি রয়েছে। নারী- পুরুষ উভয়ই পাঞ্জাবি বা টপসের সঙ্গে এগুলো বেছে নিতে পারেন। শিশুদের জন্য রয়েছে বৈচিত্রময় পোশাকের সমাহার। মেয়ে শিশুদের জন্য আকারে ছোট ও পরতে সুবিধাজনকভাবে তৈরি করা হয়েছে শাড়ি। সঙ্গে কুর্তি, ফ্রগ তো রয়েছেই। ছেলে শিশুদের জন্য রয়েছে টি শার্ট, পাঞ্জাবী, ফতুয়ার ভিন্ন সমারোহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments