Thursday, June 13, 2024
spot_img
Homeঅন্যান্যবাড়ন্ত শিশুর জন্য জরুরি ৬ খাবার

বাড়ন্ত শিশুর জন্য জরুরি ৬ খাবার

সাতকাহন২৪.কম ডেস্ক

সন্তানের সুস্বাস্থ্য সব মা-বাবারই কাম্য। সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়াম হলো শিশুকে সুস্থ রাখার গুরুত্বপূর্ণ দুটি দিক। তবে বেশিরভাগ ক্ষেত্রে শিশুর খাওয়া নিয়ে বেশ ঝক্কি-ঝামেলা পোহাতে হয় মা-বাবাকে। আর এতে পুষ্টিটা রয়ে যায় অপূর্ণ। তবে কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খাওয়ালে পুষ্টির চাহিদা ভালোভাবে পূরণ হয়। শিশুর জন্য এমন জরুরি কিছু খাবারের তালিকা দিয়েছে সংবাদমাধ্যম নিউজ এইটটিন ও হেলথএক্সচেইঞ্জ ডটকম।

ডিম
হিন্দি ভাষায় একটি প্রবাদ রয়েছে, সানডে অর মানডে, রোজ খাও আনডে।’ অর্থাৎ শনি হোক বা রবি বার প্রতিদিন ডিম খাও। বড় বা ছোট- সব বয়সের মানুষের জন্যই ডিম উপকারী। ডিমের মধ্যে থাকা প্রোটিন শিশুর বৃদ্ধিতে সাহায্য করে। সকালের নাস্তায় রুটি, জ্যাম, কিংবা জেলির সঙ্গে অবশ্যই এই খাবারটিও রাখুন।

দই
শিশুর খাবারের তালিকায় দই অবশ্যই রাখুন। দইয়ের মধ্যে থাকা প্রো-বায়োটিকস শিশুর পেট ভালো রাখে। এ ছাড়া এর মধ্যে থাকা ভিটামিন -ডি হাড় মজবুত করতে সাহায্য করে।

দুধ
শিশুর খাদ্যতালিকায় দুধ রাখতেই হবে। প্রতিদিন অন্তত দুই গ্লাস দুধ শিশুর ক্যালসিয়াম, ভিটামিন ডি ও প্রোটিনের চাহিদা অনেকটাই পূরণে সাহায্য করে। দুধকে আরো শক্তিশালী করতে এর মধ্যে কাঠবাদাম বা স্যাফরন দিতে পারেন।

পিনাট বাটার
পিনাট বাটার বা বাদামের মাখন শিশুর বাড়ন্ত শরীরকে সুস্থ-সবল রাখতে উপকারী। এর মধ্যে থাকা মনোস্যাচুরেটেড ফ্যাট শিশুর শক্তি বাড়াবে এবং প্রোটিনের চাহিদা পূরণ করবে।

মাংস
মাংসের মধ্যে আয়রন থাকে। এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। শিশুর খাবারের তালিকায় এটিও যোগ করতে পারেন।

ফল
ফলের মধ্যে ভিটামিন ও মিনারেল ভরপুর থাকে। অনেক শিশুই ফল খেতে চায় না। তবে ছোটবেলা থেকেই এই খাবারটি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই অভ্যাস কেবল ছোট বয়সেই নয়, বড় হওয়ার পরও স্বাস্থ্যকে ফিট রাখতে কাজে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments