Thursday, June 13, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিবাদলা দিনে ত্বক ভালো রাখুন ৫ উপায়ে

বাদলা দিনে ত্বক ভালো রাখুন ৫ উপায়ে

সাতকাহন২৪.কম ডেস্ক
প্রচণ্ড গরমের দাবদাহ থেকে মুক্তি দিয়ে এক পশলা বৃষ্টির ঝাপটা যখন শরীরকে ছুঁয়ে যায়, তখন মনও হয় প্রশান্ত। তবে এই বৃষ্টির পানি কিন্তু ত্বকের ক্ষতিও ঘটাতে পারে।

এই পানিতে ধুলোবালি মেশা থাকে। আবার যেহেতু বৃষ্টি হলেও ভ্যাপসা একটা গরম রয়েছে- এই দুটোতে মিলে ত্বকে ফুসকুড়ি, ব্রণ, ফাঙ্গাসের সংক্রমণ হওয়ার আশঙ্কা বাড়ায়। বাদলা দিনে ত্বকের যত্নে কিছু পরামর্শ দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা। আসুন জানি-

  • বাদলা দিনে স্যাঁত স্যাঁতে ঘামে ত্বকে ময়লা বেশি আটকায়। এ থেকে পরিত্রাণ পেতে দিনে অন্তত তিনবার হালকা (মাইল্ড) কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।
  • ত্বকের যত্নে ক্লিনজিং ও ময়েশ্চারাইজিং অবশ্যই করতে হবে। প্রতিবার মুখ ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার মাখুন।
  • ত্বক শুষ্ক হলে এগুলো পাশাপাশি ত্বকের মৃতকোষ দূর করতে হবে। এ ক্ষেত্রে এক্সফোলিয়েট করা জরুরি। কফির গুঁড়া নিয়ে মুখে ঘষতে পারেন। এতে মৃতকোষ দূর হবে। তৈলাক্ত হলে হট ওয়াটার ম্যাসাজ নিন। এতে ত্বক কোমল হবে।
  • খাদ্যাতালিকায় প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এ , ও ভিটামিন সি জাতীয় (লেবু, গাজর, গ্রিন টি, পেয়ারা, শাক-সবজি ইত্যাদি) খাবার রাখুন। এতে কেবল বর্ষা নয়, সারা বছরই ত্বক ভালো থাকবে।
  • বর্ষাকালে পায়ের ত্বকের যত্নে পেডিকিউর অবশ্যই করতে হবে। পেডিকিউরের সময় না পেলে অন্তত ঘরে, সাবান/ শ্যাম্পু -পানিতে পা ভিজিয়ে রাখুন, ১০ থেকে ১৫ মিনিট। এরপর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments