Sunday, April 14, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসবসন্তে সুস্থ থাকতে খেতে হবে ৫ খাবার

বসন্তে সুস্থ থাকতে খেতে হবে ৫ খাবার

সাতকাহন২৪.কম ডেস্ক

শীতের রুক্ষতা ও তীব্রতা শেষে বসন্তের এই সময়টায় ভালোভাবে সূর্যের আলোর দেখে মেলে। তবে শীত থেকে গরমে যাওয়ার প্রকৃতির এই পরিবর্তনে বিভিন্ন রোগব্যাধি কিন্তু শরীরে বাসা বাঁধে। জ্বর, ঠান্ডা-কাশি, ফ্লু, ফুড পয়জনিং ইত্যাদি রোগগুলোর বিস্তার দেখা যায়। তাই আবহাওয়া পরিবর্তনের সময়ে সতর্ক থাকা জরুরি।

সঠিক খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। বসন্তে সুস্থ থাকতে এমন কিছু খাবারের নাম জানিয়েছে জি নিউজ ও ব্যাপটিস্টহেলথ।

কমলা
কমলা ভিটামিন সি, বিভিন্ন ফাইটোনিউট্রিয়েন্টস ও পুষ্টি উপাদানে ভরপুর। প্রতিদিন একটি কমলা খাওয়া যেমন ভিটামিন সি-এর চাহিদা পূরণ করবে এবং জ্বর ও ঠাণ্ডা-কাশি প্রতিরোধেও সাহায্য করবে।

ওয়ালনাট
বাদামের রাজা ওয়ালনাটে ভিটামিন, মিনারেল, পলিস্যাচুরেটেড ফ্যাট, ওমেগা-থ্রি ফ্যাটি এসিড, ডায়াটারি ফাইবার ও প্রোটিন রয়েছে। এটি দ্রুত শক্তি বাড়ায়। এর মধ্যে থাকে ট্রিফটোফেট। এই প্রয়োজনীয় এমাইনো এসিড আমাদের দেহে মেলাটোনিন হরমোন তৈরিতে সাহায্য করে। এতে ঘুম ভালো হয়। সালাদ, ডেসার্ট, সিরিয়াল ইত্যাদি খাদ্যতালিকায় ওয়ালনাট যোগ করতে পারেন।

দই
দই এক ধরনের ফারমেন্টেড খাবার। এটি বিভিন্ন রোগ থেকে দেহকে সুরক্ষা দেয়। এর মধ্যে রয়েছে প্রোবায়োটিক, যা পেটের স্বাস্থ্যকে ভালো রাখে। মোদ্দাকথা, দই আপনার স্বাস্থ্যকে ভালো ও পরিষ্কার রাখবে।

ওমেগা-থ্রি সমৃদ্ধ মাছ
ওমেগা-থ্রি ফ্যাটি এসিড সমৃদ্ধ মাছ হৃদরোগের ঝুঁকি কমায়। পাশাপাশি স্মৃতিশক্তি ভালো রাখে। তাই আলঝাইমারে আক্রান্ত রোগীদের খাদ্যতালিকায় এই মাছ রাখতে বলা হয়। স্যামন, সারডিন, ম্যাকরেল ইত্যাদি মাছে এই ফ্যাটি এসিড রয়েছে।

ডিম
প্রবাদে রয়েছে, ‘সানডে অর মিনডে, রোজ খাও আনডে’। অর্থাৎ শনি অথবা সোম, প্রতিদিনই ডিম খাও। ঠিক তাই, সুস্থ থাকতে প্রতিদিন এই খাবারটি খাওয়া জরুরি। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই ও ওমেগা-থ্রি ফ্যাটি এসিড। এসব পুষ্টি দেহের সুস্থতা খুবই জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments