Tuesday, May 21, 2024
spot_img
Homeঅন্যান্যবইমেলায় ফারহানা সিনথিয়ার ‘কৃষ্ণচূড়ার দিন’

বইমেলায় ফারহানা সিনথিয়ার ‘কৃষ্ণচূড়ার দিন’

সাতকাহন২৪.কম ডেস্ক

‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানে শুরু হয়েছে অমর একুশে বইমেলা ২০২৩। এ মেলা চলবে মাসব্যাপী। এ বছর বইমেলার আঙ্গিক ও বিন্যাসে এসেছে পরিবর্তন, বেড়েছে নতুন নতুন লেখক, প্রকাশক ও স্টলের সংখ্যা। তেমনি একজন উদীয়মান তরুণ প্রজন্মের লেখক হচ্ছেন ফারহানা সিনথিয়া। তার লেখা ‘কৃষ্ণচূড়ার দিন’ পাওয়া যাচ্ছে এবারের একুশের বইমেলায়।

একজন সৃজনশীল লেখক হিসেবে পাঠক মহলে ইতোমধ্যে গ্রন্থটি সারা ফেলেছে। ‘কৃষ্ণচূড়ার দিন’ একটি বহুমাত্রিক বিষয় ভিত্তিক গ্রন্থ। লেখক তার শিল্পসত্তার চমৎকার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন এতে। বইটি প্রকাশ করছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ করেছেন আলোকচিত্রী মিথিলা ফারজানা। উপন্যাসের মুদ্রিত মূল্য ৪০০ টাকা। বইটির প্রি-অর্ডার চলছে বইফেরী ডটকম ও রকমারি ডটকমে।

ফারহানা সিনথিয়ার শৈশব কেটেছে ঢাকায়। এরপর কানাডায়। বাবা চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ছিলেন। মা ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা। বইপড়া শুরু হয় অধ্যাপক নানার ব্যক্তিগত সংগ্রহশালায়। ম্যাক্সিম গোর্কির বাংলা অনূদিত লেখা পড়ে বিদেশি সাহিত্যের সঙ্গে পরিচয় হয় তার। পছন্দের লেখক হুমায়ুন আহমেদ ও মুহাম্মদ জাফর ইকবাল। কৈশোরের শীর্ষেন্দু, সমরেশ আর সুনীলের বইয়ের সঙ্গে সখ্য রয়েছে তার।

ইংরেজিতে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েও বাংলা সাহিত্যের প্রতি অনুরাগ ছিল ছেলেবেলা থেকেই। কানাডা থেকে তড়িৎ প্রকৌশলে স্নাতক ডিগ্রি নিয়ে চাকরি করছেন।

২০২০ সালের বইমেলায় পেন্সিল প্রকাশনীর গল্প সংকলনে ছোটগল্প প্রকাশ হয় তার। ২০২১ বইমেলায় প্রকাশ থ্রিলার ‘আবর্ত’। ২০২১ সালে পাঁচটি সংকলনে আসে রহস্য আর সমকালীন ছোটগল্প। ২০২২ সালের বইমেলায় উপন্যাস ‘দ্বিতীয় জীবন’ পাঠকপ্রিয়তা অর্জন করে। তিনি ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই গল্প লিখতে পারঙ্গম। এ ছাড়াও বাংলাদেশের বহুল প্রচারিত দৈনিক প্রথম আলোসহ বিভিন্ন পত্রিকায় কলাম ও ছোটগল্প লেখেন তিনি। বাংলাদেশের সঙ্গে মনের সংযোগ স্থাপন করতেই তিনি লেখালেখি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments