Sunday, April 14, 2024
spot_img
Homeঅন্যান্যপোশাকে নারী দিবস

পোশাকে নারী দিবস

অপরাজিতা অরু

নারী-পুরুষের সমতা, নারীর সামাজিক ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে প্রতিবছর ৮ মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। ২০১৮ সাল থেকে নারী দিবসের থিম রং হিসেবে স্থান নেয় বেগুনি। লিঙ্গসমতা অর্জনের ক্ষেত্রে এটি ঐতিহাসিকভাবেই কাজ করে আসছে।

এই রঙকে কেন্দ্র করে ৮ ই মার্চ বা পুরো মার্চ মাস জুড়ে নারীর পোশাকে বেগুনি রঙের প্রাধান্য দেখা যায়। বেগুনিই যেন নারীর চিন্তাশক্তির বার্তা হয়ে ধ্বণিত হয়। দিবসটিকে কেন্দ্র করে বিভিন্ন ফ্যাশন হাউজগুলোতেও দেখা মেলে পোশাকের বৈচিত্র্য।

এবারও এর ব্যতিক্রম ঘটেনি। ৮ মার্চকে কেন্দ্র করে দেশীয় ফ্যাশন হাউজগুলোও সেজে উঠেছে বিশেষ আয়োজনে। এসব ব্র্যান্ডগুলো নিজস্ব ডিজাইনে আলাদা আলাদা থিমে তৈরি করেছে বিশেষ বার্তাবাহক পোশাক।

দেশীয় ফ্যাশন ব্র্যান্ড রঙ বালাদেশের মিডিয়া এক্সিকিউটিভ নজরে হোসাইন দিপ্ত জানান, নারী দিবসকে কেন্দ্র করে রঙ বাংলাদেশ- এর আয়োজনে থাকছে বৈচিত্র্যময় সব পোশাক। শাড়ি, কুর্তি, টপস, ব্লাউস ও মাস্ক যেগুলোতে রয়েছে বেগুনি রঙের আধিক্য। এই রঙের সঙ্গে সাদা ও নীলের মিশ্রণে থাকছে বিভিন্ন নকশা করা পোশাক।

ছবি : রঙ বাংলাদেশ
ছবি : রঙ বাংলাদেশ

আমরা সবসময়ই পোশাকের দাম ক্রেতার ক্রয়সাধ্যের মধ্যে রাখার চেষ্টা করি। কিন্তু বর্তমান সময়ের ওপর নির্ভর করে এবারে পোশাকের দাম ১ হাজার ৫শ থেকে শুরু হচ্ছে জানিয়ে হোসাইন দিপ্ত বলেন, আমরা সবসময়ই বিশ্বাস করি সমাজের এগিয়ে যাওয়ায় পেছনে নারীর ভূমিকা অনেক। বর্তমানে নানা ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীও সমানতালে এগিয়ে চলছে। অনেক ক্ষেত্রে তারা পুরুষকেও ছাড়িয়ে যাচ্ছে। এটি আনন্দের ও গর্বের।’

দেশীয় ফ্যাশন হাউজ ট্রিভো’র স্বত্ত্বাধিকার আঁখি ভদ্র বলেন, ‘এ বছর প্রায় ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে চলছে নারী দিবসের প্রস্তুতি। ট্রিভো’র ক্রেতারা আগে থেকেই নারী দিবসের জন্য বিশেষ শাড়ির জন্য আগ্রহ দেখিয়েছেন। সে আগ্রহ থেকেই শুরু করা হয় বেগুনি রঙের শাড়ি তৈরির কাজ। নিজস্ব ডিজাইনে সিল্ক, হাফসিল্ক ও সুতি কাপড়ের ওপর নকশা ছাড়াও মোমবাটিকের কাজ করা হয়েছে। সুতি শাড়িগুলোর দাম ১ হাজার থেকে ১ হাজার ৫শ টাকার মধ্যে। সিল্ক বাটিকগুলো ২ হাজার ২শ থেকে ৩ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে। এগুলো পাওয়া যাবে ট্রিভোর শোরুমে। অনলাইন থেকেও চাইলে অর্ডার করা যাবে।’

পোশাকের রঙ-কে আদর্শ ধারণ করে এগিয়ে যাক নারী। একদিনের সাজ-পোশাক, উৎসব কিংবা দিবস উৎযাপন হয়ে উঠুক সারা বছরের চলার অনুপ্রেরণা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments