Tuesday, May 21, 2024
spot_img
Homeঅন্যান্যউৎসবপূজায় শেষ মুহূর্তের কেনাকাটা

পূজায় শেষ মুহূর্তের কেনাকাটা

শাশ্বতী মাথিন

পূজা দোরগোড়ায়। শেষ মুহূর্তের কেনাকাটার পর্ব চলছে এখন। হয়তো গ্রামের বাড়ি যাচ্ছেন, পিসির জন্য একটা শাড়ি বা বড় দিদির জন্য একটা টপস কেনা বাদ পড়ে গেছে। অথবা কয়েক দিন আগে মার্কেটে দেখে এসেছেন একটা সুন্দর নকশার হাফ সিল্ক শাড়ি। তাড়াহুড়ায় সেটা কেনা হয়নি। আজ মনে হলো, সেটি কিনে নিই।

আসলে যে কোনো উৎসবে শেষ মুহূর্তে কেনাকাটাগুলো এমনই। তাই আপনাদের সুবিধার্থে সাতকাহন জানাচ্ছে পূজার বাজারে কী রয়েছে এবার।

ছবি : কে ক্র্যাফট
ছবি : কে ক্র্যাফট

বাজার ঘুরে দেখা গেছে, পূজাকে ঘিরে রয়েছে আরামদায়ক, সময় উপযোগী ও উৎসবধর্মী পোশাকের আয়োজন। মেয়েদের জন্য থাকছে শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, টপস, টিউনিক, কটি, ওড়না, ওয়ান পিস, টু পিস, স্কার্ট ও অন্যান্য বোটম-ওয়্যার। পোশাকের নকশায় রয়েছে ফ্লোরাল, ওয়াটার লিলি, ট্রাইবাল, আলাম, ইক্কত, মুঘল, ট্র্যাডিশনাল, দুর্গার ফটোচিত্র ও মিক্সড মোটিফের ব্যবহার। প্যাটার্নে ভিন্নতা এনে ক্ল্যাসিক লুকের সঙ্গে রেট্রো লুকের কম্বিনেশনে আনা হয়েছে।

ফ্যাশন হাউস কে-ক্র্যাফটের স্বত্বাধিকারী খালিদ মাহমুদ খান বলেন, ‘পোশাকের জন্য ফেব্রিক নির্বাচনে উৎসবভিত্তিক পরিবেশে স্বস্তিতে থাকাকে প্রাধান্য দিয়ে থাকছে কটন, হ্যান্ডলুম কটন, সুইস কটন, লিনেন, হাফ সিল্ক, জর্জেট, সিল্ক, মম সিল্ক, ডুপিয়ন সিল্ক, কাতান, এলেক্স, অরগাঞ্জা ফেব্রিক। মিডিয়া হিসেবে ব্যবহার হয়েছে হাতের কাজ, এমব্রয়ডারি, স্ক্রিন-ব্লকপ্রিন্ট ও কারচুপির কাজ।’

পূজার পোশাকে রঙের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে রেড, পিঙ্ক, চেরি পিঙ্ক, পাউডার পিঙ্ক, মেরুন, মেজেন্টা, হোয়াইট, অফ-হোয়াইট, ক্রিম, ব্রিক রেড, অরেঞ্জ, স্যালমন অরেঞ্জ, টেন ব্রাউন, মেরি গোল্ড, ল্যাভেন্ডার, নেভি, কোরা, কোরাল রেড, ক্রিমসন রেড, হলুদ, গেরুয়া ইত্যাদি।

ছবি : রঙ বাংলাদেশ
ছবি : রঙ বাংলাদেশ

রঙ বাংলাদেশের কর্ণধার সৌমিক দাস জানান, জন্মলগ্ন থেকেই ক্রেতার পছন্দ, সন্তুষ্টি ও স্বাছন্দ্য ধরে রাখাই রঙ বাংলাদেশের মূল লক্ষ্য। দুর্গোৎসব বাংলার সংস্কৃতির একটি বৃহত্তম অংশ। একসময় দুর্গাপূজার কেনাকাটার জন্য পার্শ্ববর্তী দেশের ওপর পুরোপুরি নির্ভর করা হতো। এই বিষয়টি থেকে বেরিয়ে আসতে যে কয়টি ফ্যাশন হাউস পোশাকশিল্পের নান্দনিক সব সৃষ্টি দিয়ে নির্ভরতা কমিয়েছে, এর মধ্যে রঙ বাংলাদেশ অন্যতম। রঙ বাংলাদেশে এবার আয়োজনে থাকছে অনিন্দ্যসুন্দর সব শাড়ি, সালোয়ার-কামিজ, উত্তরীয়, ব্যাগ, গহনাসহ পোশাক ও অ্যাক্সেসরিজের বিশাল সম্ভার। পাবেন বাবা-ছেলে, মা-মেয়ের ম্যাচিং পোশাক, কাপল প্যাকেজ; ডুয়েট প্যাকেজ আর পরিবারের সকলের জন্য একই ডিজাইনের ফ্যামিলি প্যাকেজ।

ছবি : রঙ বাংলাদেশ
ছবি : রঙ বাংলাদেশ

ফ্যাশন হাউস হরিতকীর ফ্যাশন ডিজাইনার অনিক কুণ্ডু বলেন, ‘দুর্গাপূজায় সব সময় আমরা একটু ভিন্নতা আনার চেষ্টা করি। এবার অনেক শাড়িতে নকশার ক্ষেত্রে আঁচলে ও পাড়ে দুর্গার অবয়ব আনা হয়েছে। ওড়নাতেও আনা হয়েছে একই ধরনের নকশা। এ ছাড়া বিভিন্ন বিখ্যাত ব্যক্তির মুখাবয়বের চিত্রও তুলে ধরা হয়েছে পোশাকে।’

ছবি : হরিতকী
ছবি : হরিতকী

দুর্গাপূজার পোশাকে এবার ছেলেদের জন্য রয়েছে রেগুলার ও ফিটেড পাঞ্জাবি। এ ছাড়া রয়েছে কাট বেইসড একরঙা পাঞ্জাবি। পাঞ্জাবির সঙ্গে পরার জন্য কালেকশনে রয়েছে কাতান, সিল্ক ও কটন কাপড়ে হালকা ও ভারী প্রিন্ট করা কটি। আরও পাওয়া যাচ্ছে স্মার্ট ক্যাজুয়াল শার্ট, অ্যাথনিক শার্ট, ফতুয়া, পলো শার্ট ও টি-শার্ট।

মেয়েশিশুদের জন্য উৎসবভিত্তিক পোশাকে থাকছে সালোয়ার-কামিজ, ফ্রক, কুর্তি, টপস, লেহেঙ্গা সেট ও অন্যান্য পোশাকের সেট। ছেলেশিশুদের জন্য পাঞ্জাবি, শার্ট, কটি, ফতুয়া, পোলো শার্ট, টি-শার্টসহ নানা আয়োজন।

ছবি : হরিতকী
ছবি : হরিতকী

তাহলে আর দেরি কেন? জলদি জলদি সেরে নিন পূজার কেনাকাটা, আর উৎসবের মুহূর্তগুলো করুন আনন্দঘন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments