Thursday, May 30, 2024
spot_img
Homeঅন্যান্যপুজোর পাতে

পুজোর পাতে

ফিচার ডেস্ক
১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে মাস্টার্স পাস করেন কবিতা বিশ্বাস। এরপর কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেছেন। পাশাপাশি রবীন্দ্র সংগীত করছেন অনেক বছর ধরে।

পূজার অনুভূতি জানিয়ে বলেন, ‘দুর্গাপূজা আমাদের কাছে ছিলো খুব আনন্দের বিষয়। বাড়িতে বান্ধবীরা আসতো, মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়াতাম। তবে বড় হওয়ার পর পূজা মানেই যেন দায়িত্বপালন। তবুও সব মিলিয়ে আনন্দটা কম নয়।’ নরসিংদী শহরের মেয়ে কবিতা বিশ্বাস সাতকাহন-এর জন্য জানিয়েছেন পুজোর কিছু রেসিপি।

আলুর দম

উপকরণ

সিদ্ধ করা টুকরো আলু ৪টি, জিরা ১ চিমটি, তেজপাতা ১টি, গরম মশলা আধা চা চামচ, লবণ ও চিনি স্বাদমতো, তেল পরিমাণমতো, আদা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ২টি হলুদ গুঁড়া ১ চিমটি ও মরিচ গুঁড়া ১ চিমটি, জিরার গুঁড়া এক চা চামচ।

যেভাবে তৈরি করবেন
প্রথমে আলু টুকরো করে সিদ্ধ করে নিতে হবে। এবার গরম তেলে জিরা, তেজপাতা, গরম মশলা ফোঁড়ন দিয়ে আলুর টুকরোগুলো দিয়ে দিন। আলু ভাজা হয়ে গেলে লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, কাঁচা মরিচ, আদা বাটা, ভাজা জিরার গুঁড়া দিয়ে কষিয়ে নিতে হবে। নামানোর আগে হালকা চিনি ও ঘি দিয়ে নামিয়ে নিন।

আলুর দম । ছবি : সংগৃহীত
আলুর দম । ছবি : সংগৃহীত

সবজির নবরত্ন

উপকরণ
নয় ধরনের সবজি (আলু ১টি, কাঁচ কলা ১টি, ঝিঙা বড় ১টি, বেগুণ ছোট ১টি, সিম ১০০ গ্রাম, গাজর ১টি, মিষ্টি কুমড়া ১৫০ গ্রাম, ফুলকপি ১টির অর্ধেক, পেঁপে ২০০ গ্রাম), নারকেল কুচানো ১ কাপ, তেজপাতা ১টি, শুকনা মরিচ ২টি, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, কাঁচামরিচ ২/৩ টি , হলুদ গুঁড়া পরিমাণ মতো, ভাজা জিরার গুঁড়া ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন
সব সবজি একটু তেল, লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এবার একটি কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, পাঁচ ফোড়ন, নারকেল কুচি দিন। একে একে এর ভেতর আদা বাটা, কাঁচা মরিচ দিয়ে একটু কষিয়ে সবজিগুলো দিয়ে দিতে হবে। সবজি হয়ে এলে ভাজা জিরার গুঁড়া, চিনি ও ঘি দিয়ে একটু দমে রেখে নামান।

সবজির নবরত্ন । ছবি : সংগৃহীত
সবজির নবরত্ন । ছবি : সংগৃহীত

ছোলার ডাল

উপকরণ

ছোলার ডাল ২৫০ গ্রাম, তেজপাতা ১টি, শুকনা মরিচ ২টি, গোটা জিরা ১চিমটি, গোটা এলাচ ২টি, দারুচিনি ১টি, নারকেল কুড়োনো আধা কাপ। আদা বাটা ১ চা চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া পরিমাণ মতো, ১ টেবিল চামচ ঘি, চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন
ছোলার ডাল লবণ দিয়ে সিদ্ধ করে রাখতে হবে। একটা পাত্রে তেল গরম করে তাতে তেজপাতা, শুকনা মরিচ, গোটা জিরা, গরম মসলা দিতে হবে। তেল একটু ঠাণ্ডা করে তাতে আধা কাপ কুড়োনো নারকেল, আদা বাটা, হলুদ গুঁড়া, কাঁচামরিচ দিয়ে কষিয়ে সিদ্ধ ডাল দিয়ে ফুটে উঠলে চিনি, ভাজা জিরার গুঁড়া, আর চিনি দিয়ে নামিয়ে নিন।

ছোলার ডাল। ছবি : সংগৃহীত
ছোলার ডাল। ছবি : সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments