Tuesday, May 21, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাপানি পানে ত্বকে কী ঘটে ?

পানি পানে ত্বকে কী ঘটে ?

সাতকাহন২৪.কম ডেস্ক

পর্যাপ্ত পরিমাণ পানি পান তারুণ্যদীপ্ত, সুস্থ-সুন্দর ত্বকের সহায়ক। এমন কথা প্রায়ই শুনবেন। অনেক সময় তো এমনও শুনবেন, প্রচুর পানি পান বলিরেখা কমায় এবং ত্বককে অকাল বার্ধক্য থেকে সুরক্ষা দেয়। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ পানি পান আসলেই কি ত্বক ভালো রাখে? না কি এটি কেবলই একটি মিথ? আসুন জানি, ভেতরের রহস্য।

পানি সম্পূর্ণ স্বাস্থ্যের জন্যই ভালো- এ কথা অনস্বীকার্য। চিকিৎসকরা একজন সুস্থ-সবল ব্যক্তিকে দৈনিক অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি পানের পরামর্শ দেয়। পাশাপাশি ক্যাফেইন ও চিনি জাতীয় বেভারেজ গ্রহণের পরিমাণ কমাতে বলে। তবে পানি একজন স্বাস্থ্যবান মানুষের ত্বকের আর্দ্রতা বাড়ায় এবং চেহারার ওপর প্রভাব ফেলে, গবেষণায় এমন কোনো প্রমাণ নেই। অথবা বলা যায়, এমন গবেষণার অভাবও রয়েছে।

পানি পানে ত্বকে কী ঘটে ?
ঘটনাটি হলো, পানি পানের সময় এটি সরাসরি ত্বকে প্রবেশ করে না। এটি রক্তপ্রবাহের সময় শোষণের মাধ্যমে কোষকে আর্দ্র করে এবং কিডনি দিয়ে দেহের বিষাক্ত পদার্থগুলো ছেঁকে বের করে দেয়। তাহলে এক কথায় বলা যায়, পানি দেহের বিষাক্ত পদার্থ দূর করে এবং সম্পূর্ণ স্বাস্থ্যকে আর্দ্র রাখে।
আর সম্পূর্ণ স্বাস্থ্যকে যেহেতু ভালো রাখে, তাই এর প্রভাব ত্বকের ওপরও পড়ে। তবে পানি সরাসরি ত্বককে আর্দ্র রাখে, এ কথা শক্ত করে কোনো গবেষণায় পাওয়া যায় না।

অকাল বার্ধক্যের বেলায়
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে কোলাজেন ও টান টান ভাব কমে আসে। ত্বক ঝুলে পড়ে, বলি রেখা দেখা যায়। তরুণ থাকলে ত্বক পুরো ও সামান্য তৈলাক্ত থাকে। তবে বয়স বাড়লে এটি পাতলা হয়। আর এই সম্পূর্ণ বিষয়টিতে পানির তেমন ভূমিকা নেই।

মানুষ খুব দ্রুত ত্বকের সৌন্দর্য বাড়াতে চায়। তবে বেশি পানি পান ত্বকে বলিরেখা পড়তে দেয় না বা বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে বিষয়টি তেমন নয়। স্বাস্থ্য ভালো রাখতে পর্যাপ্ত পানি পানের গুরুত্ব অপরিসীম। আর আপনি স্বাস্থ্যবান থাকলে এমনিতেই ত্বকের মলিন বা ক্লান্তভাব কমে যাবে।

তাহলে কখন সাহায্য করে ?
পানি তখনই আসলে উপকার করে যখন আবহাওয়ার তাপমাত্রা বেশি থাকে এবং দেহে পানিশূন্যতার পরিমাণ বাড়ে। পানিশূন্যতা দেহের জন্য ক্ষতিকর। তাই তাপমাত্রা বাড়লে পর্যাপ্ত পানি পান জরুরি।

মোদ্দাকথা, পানি স্বাস্থ্যের জন্য ভালো সব চিকিৎসকই এ বিষয়ে একমত। তবে বলিরেখা না পড়া বা ত্বক চকচকে করার বিষয়গুলো সরাসরি কেবল পানি পানের ওপর নির্ভরশীল নয়। এগুলো নির্ভর করে ময়েশ্চারাইজ ব্যবহার ও দৈনন্দিন জীবনযাপনের উপর। ত্বক সুস্থ রাখার মূল শর্ত হলো, পানি পান, ধূমপান ও মদ্যপান এড়ানো, সানস্ক্রিন ব্যবহার, পুষ্টিকর খাবার খাওয়া, খাদ্যতালিকায় প্রচুর সবজি ফল ও স্বাস্থ্যকর চর্বি রাখা।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments