Tuesday, May 21, 2024
spot_img
Homeমন জানালানো ব্রা ডে

নো ব্রা ডে

ফারাহ জাবিন শাম্মী
অক্টোবর মাস স্তন ক্যানসার সচেতনার মাস। আর ১৩ অক্টোবর সারাবিশ্বে পালিত হয় ‘নো ব্রা ডে’। বিষয়টি মোটেও ফিসফিস করার মতো নয়। নো ব্রা মানে এটি নয় যে ব্রা খুলে অশ্লীলতা প্রদর্শন করা। ‘নো ব্রা ডে’র আহ্বান হলো, আপনি মাসে অন্তত একবার বক্ষবন্ধনী খুলে নিজ হাতে স্তন পরীক্ষা করুন।

সারাবিশ্বের মতো বাংলাদেশেও প্রতিবছর অসংখ্য নারী স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। সাধারণত ৪০ এর বেশি বয়সী নারীদের এ ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। মরণব্যাধি স্তন ক্যানসারের লক্ষণসমূহ সম্পর্কে নারীদের সচেতন করতেই পালন করা হয় ‘নো ব্রা ডে’।

এই দিনটিতে বিশেষভাবে সকল নারীদের স্তন পরীক্ষা করানোর প্রতি উদ্বুদ্ধ করা হয়। এর প্রতীকী রূপে দিনটিকে বলা হয়ে থাকে নো ব্রা ডে। এই দিনে স্তন ক্যানসারে আক্রান্ত রোগী, সারভাইভারসহ সবাইকে আহ্বান করা হয় সারা দিন ব্রা বা অন্তর্বাস না পরেই স্বাভাবিক কাজকর্মে অংশ নিতে।

আর কেউ যদি সেটা করতে না চায় তাহলে অন্তত পার্পল রঙের পোশাক পরে একাত্মতা ঘোষণা করতে পারেন।বিশ্বে প্রতি আট জন নারীর মধ্যে এক জন নারী জীবনে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন। আর ক্যানসারের শেষ পরিণতি মৃত্যু- এ তো আর অজানা নয়। এ ছাড়াও বিশেষজ্ঞরা মনে করেন, সারাক্ষণ ব্রা পরে থাকাও স্তন ক্যান্সারের অন্যতম কারণ। তাই এ দিনে প্রয়োজন ছাড়া সারাক্ষণ ব্রা পরার ব্যাপারে নিরোৎসাহিত করা হয়।

নারীর শরীর মানেই আকর্ষণীয় কিছু? এ থেকে বের হয়ে আসতে হবে, সচেতন করতে হবে এবং তাকে সুস্থভাবে বাঁচতে দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments