Sunday, April 14, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিনিজের গুরুত্ব কীভাবে বাড়াবেন?

নিজের গুরুত্ব কীভাবে বাড়াবেন?

সাতকাহন২৪.কম ডেস্ক
নিজের গুরুত্ব কীভাবে বাড়াবেন- সে বিষয়ে জানার আগে, আসুন জেনে নিই, কেন এটি বাড়াবেন। গুরুত্ব বাড়লে আপনার আত্মবিশ্বাস, আত্মমর্যাদাবোধ তো বাড়বেই। এক ধরনের সুখানুভূতিও হবে। আর একজন মানুষের জীবনে চলার পথে বিষয়টি কিন্তু বেশ প্রয়োজনীয়।

যোগাযোগ দক্ষতা বাড়ান
কথা দিয়ে মানুষকে তীব্র আঘাত করা যায়; আবার কথা দিয়েই বাঁচিয়ে তোলা যায়। মানুষকে সবচেয়ে বেশি প্রভাবিত করা যায় এই মাধ্যমটির মধ্য দিয়েই। আর অন্যের কাছে নিজেকে গুরুত্বপূর্ণ করতে চাইলেও কথা দিয়েই সেটি করতে হয়। তাই কথা বলার মধ্য দিয়ে যোগাযোগ দক্ষতা বাড়ান। সতর্ক থাকুন, কারো সঙ্গে কথা বলার ক্ষেত্রে কোন টোনে, কীভাবে কথা বলছেন-এ বিষয়ে।

চোখের দিকে তাকান
কাউকে ভালোভাবে বোঝার জন্য এবং নিজের গুরুত্ব বাড়ানোর জন্য অন্যের চোখের দিকে তাকিয়ে কথা বলুন। চোখের দিকে সরাসরি তাকিয়ে কথা বলা আবেগীয় যোগাযোগের একটি শক্তিশালী উপায়। এতে বোঝা যাবে আপনি অনেক আকর্ষণীয়, মজার ও আত্মবিশ্বাসী। আর এতে
অন্যের কাছে আপনার গুরুত্বও বাড়বে।

অন্যকে সম্মান দিন
নিজেকে অন্যের কাছে সম্মানিত করতে চাইলে, অপরকে সম্মান দিতে শিখুন। ধরুন, একটি রেস্টুরেন্টে খেতে গেলেন। ওয়েটারকে ‘তুই’ সম্বোধন করছেন বা তুচ্ছ-তাচ্ছিল্য করছেন। ভাবুন তো, এতে আপনাকে যে দেখছে বা শুনছে, তার কাছে আপনার সম্মান বাড়ছে, না কি কমছে? কোনো মানুষ আপনার চেয়ে যত ছোট কাজ করুক বা যত বড় কাজই করুক না কেন, সম্মান দিয়ে কথা বলুন। নিজেও সম্মান পাবেন।

নাম ধরে সম্বোধন করুন
কাউকে নাম ধরে ডাকার অর্থ হলো, তাকে আপনি মনে রাখছেন; বিশেষভাবে চিন্তা করছেন ও গুরুত্ব দিচ্ছেন। এতে সেও আপনাকে গুরুত্ব দেবে।

মেরুদণ্ড সোজা রাখুন
কথা বলার সময় সঠিক অঙ্গবিন্যাস খুব গুরুত্বপূর্ণ। কারো সঙ্গে আলাপচারিতার ক্ষেত্রে মেরুদণ্ড অবশ্যই সোজা রেখে আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলুন।

দক্ষ হয়ে উঠুন
যেই কাজটি করছেন তাতে অবশ্যই দক্ষ হয়ে উঠতে হবে। এমনভাবে নিজেকে তৈরি করতে হবে, যেন এই কাজটি করার আগে মানুষ একবার হলেও আপনার কথা চিন্তা করে।

সৎ থাকুন
সর্বোপরি যেকোনো কাজের ক্ষেত্রে সৎ থাকুন। কথা দিয়ে কথা রাখুন। যেই কাজটি আপনার পক্ষে করা সম্ভব নয়, সেটি বিনয়ের সঙ্গে ‘না’ করে দিন। সৎ মানুষের গুরুত্ব সবসময়ই বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments