Sunday, April 14, 2024
spot_img
Homeমন জানালানারীর নিজের যত্নে

নারীর নিজের যত্নে

ফারজানা ফাতেমা রুমী

কোভিড-১৯-এর সময়টায় নারীরা মানসিক স্বাস্থ্য সংকটে পড়ছেন প্রতিনিয়ত। নিজের যত্ন কিংবা খেয়াল কীভাবে করা যায়, তা ভাবার যেন ফুরসতই নেই। মা-বাবার তাদের শিশুদের যত্ন নেওয়ার পাশাপাশি ঘরে বসেই অফিসের কাজ চালিয়ে যেতে হচ্ছে। এতে চাপ বাড়ছে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের।

১. প্রতিদিন অন্তত পাঁচ ঘণ্টা যেন শান্তির ঘুম হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সারা দিনের ব্যস্ততা থেকে নিজের জন্য এক ঘণ্টা সময় বের করে রুটিন করে লিখে রাখুন।
২. ঘুম থেকে উঠে ১০ মিনিট বারান্দার রোদে বসুন। হাতে থাকতে পারে চা/কফির মগ। আর বারান্দায় সবুজের সমারোহ থাকলে তার যত্ন নিয়েও এই সময়টা কাটাতে পারেন।
৩. সকালে পাঁচ মিনিট আর বিকেলে পাঁচ মিনিট ডিপ ব্রেথ অনুশীলন করতে পারেন। আরাম করে বসে নাক দিয়ে শ্বাস নিন, বুক ভরে, কিছুক্ষণ ধরে রাখুন, ছেড়ে দিন।
৪. প্রতিদিন ১০ মিনিট গল্প, উপন্যাস, কবিতার বই, ম্যাগাজিন অথবা ধর্মগ্রন্থ পড়ুন ।
৫. রূপচর্চা করুন। চুল ও ত্বকের যত্নে আপনার হাতের নাগালে যা আছে, তা-ই ব্যবহার করুন। একদম সময় না থাকলেও অন্তত ১০মিনিট ব্যয় করুন।
৬. আপনার শারীরিক অবস্থা বুঝে হালকা কিছু ব্যায়াম করতে পারেন বিকেলের দিকে।
৭. নিজের পছন্দমতো একটু সাজুন। হালকা কাজল কিংবা ছোট টিপ পরতে পারেন। পরিপাটি হয়ে থাকুন। হোক না ঘরেই, তাতে কী! কিছুই ভালো না লাগলে চুপ করে ১০ মিনিট নিজেকে সময় দিন।
৮. আপনি প্রি-মেনোপজ/মেনোপজ সময়টায় থাকলে অবশ্যই নিজের মানসিক স্বাস্থ্য, খাদ্যাভ্যাস, অন্যান্য শারীরিক সমস্যা ইত্যাদি নিয়ে একটু বেশি সচেতন থাকতে হবে। কারণ, হরমোন পরিবর্তনের জন্য এ সময়টা আপনার মুড সুইং করা স্বাভাবিক।
৯. আগে কখনও মানসিক স্বাস্থ্যসেবা নিয়ে থাকলে এ সময়টা অতিক্রম করতে সমস্যা হলে পুনরায় যোগাযোগ করে নিন। নিতে পারেন টেলিকাউন্সেলিং সেবা।

লেখক : সাইকোলজিস্ট ও বাংলাদেশ মনোবিজ্ঞান সংগঠনের আজীবন সদস্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments