Sunday, April 14, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাদেহে ভিটামিন ডি-এর ঘাটতি কী দেখে বুঝবেন?

দেহে ভিটামিন ডি-এর ঘাটতি কী দেখে বুঝবেন?

শাশ্বতী মাথিন

ভিটামিন ডি ফ্যাট সলিউবল বা চর্বিতে দ্রবণীয়। মানবদেহে এই ভিটামিনের অনেক কাজ রয়েছে। প্রাথমিকভাবে এটি ক্যালসিয়াম শোষণ করে, হাড় ও পেশিকে সুরক্ষা দেয় এবং হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে।

আমরা দৈনন্দিন যেসব খাবার খাই, তাতে ভিটামিন ডি কম পরিমাণে থাকায় অনেককে এই ভিটামিনের ঘাটতিতে ভুগতে দেখা যায়। ভিটামিন ডি-এর চমৎকার ও সবচেয়ে বড় উৎস হলো সূর্যের আলো। সূর্যের আলোর সংস্পর্শে এলে দেহে থাকা কোলেস্টেরল পরিবর্তিত হয়ে ভিটামিন ডি-এ রূপান্তর হয় এবং শরীরে বিভিন্ন অংশে পৌঁছে। এর ঘাটতি শরীরে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করে। ভিটামিন ডি-এর ঘাটতির কিছু লক্ষণের কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া ও মেডিকেল নিউজ টুডে। আসুন, জানি সেগুলো :

স্বাদ ও গন্ধ কম পাওয়া
২০২০ সালে করা এক গবেষণায় জানা গেছে, যাদের দেহে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে বা যারা ভিটামিন ডি কম পান, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের স্বাদ ও গন্ধের সমস্যা হতে পারে। অল্প বয়সে বোঝা না গেলেও বয়স বাড়তে থাকলে সমস্যা প্রকট হয়। নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, যারা ভিটামিন ডি-এর ঘাটতিতে ভোগেন, তাদের অন্তত ৩৯ ভাগ মানুষের বয়স বাড়লে স্বাদ ও গন্ধ পাওয়ার অনুভূতি কমে যায়।

হাড় ক্ষয় হওয়া
ভিটামিন ডি-এর ঘাটতিতে হাড় ভঙ্গুর হয়ে পড়ে। এতে হাড় ক্ষয় হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে, বিশেষ করে প্রবীণ নারীদের এই সমস্যায় বেশি পড়তে দেখা যায়।

বিষণ্ণতা
কোনো নির্দিষ্ট বা উপযুক্ত কারণ ছাড়া টানা মন খারাপ থাকা বিষণ্ণতার লক্ষণ। বিষণ্ণতা তৈরিতে মানসিক বিষয় তো রয়েছেই, তবে ভিটামিন ডি-এর ঘাটতিতেও এই সমস্যা হতে পারে। বিভিন্ন গবেষণায় বলা হয়, বিষণ্ণতা দীর্ঘদিন বাসা বেঁধে থাকলে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে কিনা, একবার পরীক্ষা করে নিন।

ক্লান্তি ভাব ও অবসাদ
খুব পরিশ্রম না করেও ক্লান্ত বা অবসাদ বোধ করা ভিটামিন ডি-এর ঘাটতির আরেকটি লক্ষণ। দীর্ঘদিন কোনো কারণ ছাড়াই অবসাদ বোধ করলে চিকিৎসকের পরামর্শ নিন।

জয়েন্টে ব্যথা
ভিটামিন ডি-এর ঘাটতি হাড়, পেশি ও জয়েন্টে অবসন্নতা ও ব্যথা ভাব তৈরি করে। এ ছাড়া চুল পড়া ও ত্বকে বিভিন্ন সমস্যা হতে পারে এই ভিটামিনের ঘাটতি থেকে।

ভিটামিন ডি-এর উৎস
ভিটামিন ডি-এর অন্যতম উৎস সূর্যের আলো। দিনে অন্তত একটা সময় সূর্যের আলোর কাছাকাছি যান। এ ছাড়া পালংশাক, সয়াবিন, হোয়াইট বিন, মাছ (যেমন : স্যামন, সারদিন), মাশরুম, দুধ, ডিমের কুসুম ইত্যাদি থেকে ভিটামিন ডি পেতে পারেন। ঘাটতি পূরণে খাদ্যতালিকায় রাখতে পারেন এসব খাবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments