Sunday, April 14, 2024
spot_img
Homeডায়েট—ফিটনেসখাবারের দোষ—গুণদুধ ছাড়া ক্যালসিয়াম পাবেন ৪ খাবারে

দুধ ছাড়া ক্যালসিয়াম পাবেন ৪ খাবারে

শাশ্বতী মাথিন

দুধ বা দুগ্ধ জাতীয় খাবার, যেমন- দই, পনির ইত্যাদিতে ক্যালসিয়াম রয়েছে। ক্যালসিয়াম হাড়ের গঠন মজবুত করে। পাশাপাশি হার্ট, পেশি ও স্নায়ুর কাজ ঠিকঠাকভাবে করায়। ১৯ থেকে ৫০ বছর বয়সী একজন সুস্থ-সবল মানুষের প্রতিদিন এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ জরুরি।

দুধ খেতে যাদের অনিহা, অথবা দুধ খেলে যাদের পেটে সমস্যা হয়, তারা কী করবেন? চিন্তার কিছু নেই। তাদের জন্য সুখবর রয়েছে। দুধ ছাড়াও কিছু খাবার রয়েছে যেগুলোতে ভালো পরিমাণে ক্যালসিায়াম পাওয়া যায়। এমন কিছু খাবারের নাম বাতলেছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মেডিকেল নিউজ টুডে।

১. কাঠবাদাম
এককাপ কাঠবাদামে ৩৮৫ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। এটি দৈনন্দিন চাহিদার এক-তৃতীয়াংশ পূরণ করে। তবে এই এক কাপে ৮৩৮ ক্যালরি ও ৭২ গ্রাম চর্বি রয়েছে। এর মধ্যে থাকা মনোস্যাচুরেটেড চর্বি উপকারী। যেহেতু ক্যালরি উচ্চ পরিমাণে রয়েছে, তাই প্রতিদিন আধা কাপ কাঠবাদাম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

২. ব্রকলি
এক কাপ ব্রকলির মধ্যে সাধারণত ৮৭ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইন্সটিটিউটের তথ্য মতে, ব্রকলি কেবল ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে হাড়ের গঠন ভালো রাখতেই সাহায্য করে না, ক্যানসারের সঙ্গে লড়াই করতেও এটি উপকারী। এটি ব্লাডার, স্তন, কোলন, লিভারের ক্যানসার প্রতিরোধ করে। তাই সুস্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় খাবারটি রাখতে পারেন।

৩. মিষ্টি আলু
মিষ্টি আলুতে ৬৮ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। এ ছাড়া সবজিটিতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন এ এবং ভিটামিন সি। গুরুত্বপূর্ণ অ্যান্টি অক্সিডেন্ট ভিটামিন এ দৃষ্টি ভালো করে, তারুণ্য ধরে রাখে এবং ক্যানসার প্রতিরোধ করে।

৪. কমলা
একটি মাঝারি আকারের কমলায় পাওয়া যায় ৭৪ মিলিগ্রাম ক্যালসিয়াম। আর এক গ্লাস সুরক্ষিত কমলার রসে থাকে ৩০০ মিলিগ্রাম। তাই ক্যালসিয়ামের চাহিদা মেটাতে দুধের বিকল্প হিসেবে খাদ্যতালিকায় কমলাও রাখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments