Thursday, May 30, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনচিকিৎসা চাইদাঁত কখন ফেলা জরুরি?

দাঁত কখন ফেলা জরুরি?

সাতকাহন২৪.কম ডেস্ক
একটা সময়, ব্যথা হলেই মনে করা হতো দাঁত ফেলে দিতে হবে। তবে এখন বেশিরভাগ ক্ষেত্রেই দাঁত রেখে দেওয়ার চেষ্টা করা হয়। তবে কিছু ব্যতিক্রমী কারণ রয়েছে যেগুলোতে ফেলে দেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। দাঁত কখন ফেলা জরুরি- এ বিষয়ে সাতকাহন২৪.কমের একটি অনুষ্ঠানে কথা বলেছেন ডা. আশাফুজ্জোহা রাজ।

প্রশ্ন : দাঁত তুলতে হলে কখন তোলা ভালো?
উত্তর : ২০০০ সালের আগের কথা, বেশিদিন নয়। তখন বাংলাদেশে অনুমোদিত ডেন্টাল চিকিৎসকের সংখ্যা ছিলো হাতে গোণা। হয়তো মাত্র এক হাজারের মতো চিকিৎসক ছিলো সারা বাংলাদেশে। দেখা যেত, মানুষ অনেকটা নিরুপায় হয়ে, এক ধরনের হাতুরে চিকিৎসকের কাছে যেতো। ব্যথা হলেই মনে করতো দাঁত ফেলে দিতে হবে। এসব তথাকথিত হাতুরে চিকিৎসকরা এর বাইরে কোনো জ্ঞান রাখতো না। এ জন্য অনেকে এখনো মনে করে যে ব্যথা হলেই দাঁত তুলে ফেলতে হয়। তবে বর্তমান প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। এখন প্রয়োজনীয় দাঁত অনেকাংশে নষ্ট হয়ে গেলেও আমরা রাখার চেষ্টা করি। এরপরও কিছু বিষয়ে আমরা ইচ্ছে থাকলেও দাঁতটি রাখতে পারি না। কোনো দাঁত অবেহেলা জনিত কারণে যদি ভেঙে গোড়া রয়ে যায়, সেই দাঁত ফেলে দিতেই আমরা উৎসাহ দিই। এই ক্ষেত্রে রুট ক্যানেল চিকিৎসার কথা বলা হয়। তবে এই চিকিৎসা করার পর ক্যাপ বা ক্রাউন পরিয়ে দিতে হয়। অনেকে হয়তো অবহেলা করে এটি করে না। এরপর হয়তো একেবারে ফেলে দিতে হতে পারে। এটি হলো প্রধান কারণ। এ ছাড়া আরো কারণ রয়েছে।

একটি গুরুত্বপূর্ণ কারণ হলো আক্কেল দাঁত। এই দাঁত একটু দেরিতে উঠে বলে অনেক সময় আঁকাবাঁকা হওয়ার আশঙ্কা থাকে। এই দাঁতগুলোর ক্ষেত্রে আগে ক্ষয় হয়, জিহ্বা বা মাড়িতে কামড় লাগে, মাড়িতে সংক্রমণ করে। এসব দাঁত ফেলে দেওয়ার কথা বলি। খুব কম কিছু কারণেই দাঁত ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments