Sunday, April 14, 2024
spot_img
Homeঅন্যান্যদলিত নারী রেবা বৈদ্যের এগিয়ে চলার গল্প

দলিত নারী রেবা বৈদ্যের এগিয়ে চলার গল্প

সাতকাহন২৪.কম ডেস্ক

২০১৫ সালে স্বামী মারা যায় রেবা বৈদ্যের। একমাত্র মেয়ে সন্তানকে নিয়ে খুব অসহায় হয়ে পড়ে। কী করবে, কোথায় যাবে- এক দিশেহারা অবস্থা। এক পর্যায়ে শ্বশুর বাড়ি থেকে বাবার বাড়ি খুলনায় চলে আসে। সারাক্ষণ মনে হচ্ছিল নিজের পায়ে দাঁড়াতে হবে। মেয়েকে বড় করতে হবে।

এ রকম সময় খুলনাতে ডুমুরিয়া থানার চুকনগর বাজারে দলিত কমিউনিটি অফিসে উজ্জ্বলার পক্ষ থেকে সুবিধাবঞ্চিত দলিত নারীদের বিউটি প্রশিক্ষণ দিচ্ছিল। এ খবর জেনে রেবাও যুক্ত হয় সেখানে। এরপর উজ্জ্বলার মাধ্যমে বিউটি আর্টিস্ট হিসেবে প্রশিক্ষণ নেয়। বর্তমানে তিনি ফ্রি ল্যান্সিং করছেন। মেয়েকেও নিজের পছন্দ মতো বড় করতে পারছেন।

‘স্বামী মারা যাওয়ার পর মনে হয়েছিল আমাকে শক্ত হতে হবে। যে করেই হোক নিজের পায়ে দাঁড়াতে হবে। প্রশিক্ষণ নিয়ে আজ ভালো আছি,’ বলছিলেন রেবা।

দলিত কমিউনিটির মানুষকে নিচু করে দেখা হয় জানিয়ে রেবা বলেন, ‘এমনকি কখনো কখনো তাদের স্কুলের বেঞ্চেও সব সহপাঠীদের সঙ্গে বসতে দেয় না। তাদের যোগ্যতা থাকলেও ভালো জায়গায় সুযোগ দিতে চায় না। আর উজ্জ্বলা এই কোর্সটা করিয়েছিল যেন প্রান্তিক নারীরা সামনে এগিয়ে যেতে পারে। প্রতিষ্ঠানটি তাদের জন্য সুযোগ করে দিয়েছে। এটি খুবই প্রশংসনীয় একটি উদ্যোগ।’

উজ্জ্বলা দুই মাস কাের্স করায়। ত্বক পরিচর্যা থেকে শুরু করে, হেয়ার কাট, পেডিকেউর-মেনিকিউর, ব্রাইডাল মেকআপ, ফেসিয়াল ইত্যাদির পরিপূর্ণ ধারণা দিয়েছে তারা, যেন আমরা আমাদের এলাকায় কাজ করতে পারি। বর্তমানে অনেকেই কাজ করছে এবং উপকৃত হয়েছে- জানান রেবা বৈদ্য।

প্রশিক্ষণ শেষে একটি স্যালন খুলেন রেবা। মাসে সব খরচ বাদ দিয়েও প্রায় ১০ থেকে ১২ হাজার টাকা থাকতো হাতে। তবে বর্তমানে মায়ের অসুস্থতার কারণে স্যালন থেকে বিরত নিয়ে ফ্রি ল্যান্সিংয়ের কাজ করছেন। এতেও আয় হচ্ছে ভালোই। ২০২১ সালে আন্তর্জাতিক নারী দিবসে সফল নারী উদ্যোক্তা হিসাবে পুরস্কৃতও হয়েছেন তিনি। বললেন, ‘উজ্জ্বলার আগে আমি আরেকটি জায়গা থেকে প্রশিক্ষণ নিই। তবে উজ্জ্বলা আমাকে খুব নিঁখুতভাবে শিখিয়েছিল। এর জন্য ফ্রি ল্যান্সিং করেও ভালো আছি। আমার আত্মবিশ্বাসও বেড়েছে।’

উজ্জ্বলার মতো অন্যান্য প্রতিষ্ঠানগুলোও যদি দলিত সমাজের মানুষকে সহযোগিতা করে তবে তারা এগিয়ে যেতে পারবে। দেশের জন্য ও নিজের জন্য ভালো কিছু করতে পারবে বলে জানান রেবা।

বি : দ্র : বাংলাদেশের বিউটি অ্যান্ড গ্রুমিং ইন্ডাস্ট্রিতে উদ্যোক্তা তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করছে উজ্জ্বলা লিমিটেড। উজ্জ্বলায় প্রশিক্ষণ নিয়েছেন এবং সংগ্রাম করে সাফল্য অর্জন করেছেন, এমন কয়েকজন নারী ও পুরুষের সাক্ষাৎকার নিয়ে সাতকাহনের ধারাবাহিক পর্ব চলছে। এই পর্বটি ছিলো ৫৭তম। উজ্জ্বলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন :

https://www.facebook.com/UjjwalaBD

https://www.instagram.com/UjjwalaBD/

ফোন : ০১৩২৪৭৩৪১৫৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments