Tuesday, May 21, 2024
spot_img
Homeঅন্যান্যঢাকায় শুরু হলো আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা মেলা

ঢাকায় শুরু হলো আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা মেলা

সাতকাহন২৪.কম ডেস্ক

শুরু হয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল হেলথকেয়ার এক্সপো-২০২৩। আজ, ২৮ সেপ্টেম্বর, বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহবাগে অবস্থিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন হলে এই মেলার উদ্বোধন হয়।

তিন দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ড. শারফুদ্দিন আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. শাহ মনির হোসেন, ইন্টারন্যাশনাল হেলথকেয়ার এক্সপোর আয়োজক মুরাদ হোসাইন, এমপ্যাথি সলিউশনের (ইন্ডিয়া) ডিরেক্টর দালিপ কুমার চোপড়া, এনএবিএইচের প্রশিক্ষক ডা. শক্তি দত্ত শর্মা, বামরুনগাদ হসপিটাল থাইল্যান্ডের সিবিও রাজিব রাজন, মেদান্তা হাসপাতাল ইন্ডিয়ার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নবনীত মালহোত্রা।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে (বিএসএমএমইউ’র) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন বলেন, ‘এক্সপোতে আট থেকে ১০ টি বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়েছে। আমাদের প্রত্যাশা এই সেমিনারের মাধ্যমে বাংলাদেশের চিকিৎসকদের নানা ধরনের অভিজ্ঞতা অর্জনের সুযোগ মিলবে। যেহেতু বিশ্বে ভিন্ন দেশে চিকিৎসা বিজ্ঞানে প্রযুক্তির প্রসার ঘটেছে, বাংলাদেশও এতে পিছিয়ে নেই। এখন সুযোগ এসেছে দেশের বাইরে থেকেও বাংলাদেশে এসে কম খরচ ও চিকিৎসা সেবা নেওয়ার। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কিডনি প্রতিস্থাপন, হৃদরোগ, বন্ধ্যাত্বের সুচিকিৎসা ব্যবস্থা গড়ে উঠেছে। অন্যান্য দেশের মানুষ চাইলে বাংলাদেশে এসে কম খরচে চিকিৎসা সেবা নিতে পারে।’

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. শাহ মনির হোসেন বলেন, ‘ অনেকেই এই মেলার উদ্দেশ্য সম্পের্ক জানতে চায়। আমি বলতে চাই, এই মেলায় বিভিন্ন দেশের হাসপাতাল, মেডিকেল প্রযুক্তি ও চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে জ্ঞান লাভ হবে। পাশাপাশি পারস্পরিক প্রযুক্তি বিনিময়ের সুযোগ তৈরি করাই এর উদ্দেশ্য। এতে নিজের প্রয়োজনে মানুষ যেমন দেশের বাইরে চিকিৎসা নিতে যেতে পারবে, তেমনি যেসব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে সেসব চিকিৎসা অন্যান্য দেশের মানুষ এই দেশে এসে নিতে পারবে।’

উদ্বোধনী অনুষ্ঠানের পর দুইদিনব্যাপী কয়েকটি সেশনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের চিকিৎসক ও চিকিৎসা বিজ্ঞানীদের অংশগ্রহণে বৈজ্ঞানিক সেমিনার ও চিকিৎসক, মেডিকেল ভ্যালু ট্রাভেল ফ্যাসিলিটেটর, স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকছে ।

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ইন্টারন্যাশনাল হেলথকেয়ার এক্সপো-২০২৩ এ বাংলাদেশসহ ভারত, ইরান, তুরস্ক, থাইল্যান্ড ও মালয়েশিয়ার হাসপাতালসহ ৩০টির বেশি হাসপাতাল ও হেলথকেয়ার পরিসেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অংশগ্রহণে এই মেলা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই মেলা চলবে। মেলাতে দর্শনার্থীদের জন্য বিনামূল্যে পরিদর্শনের সুযোগ থাকছে।

মেলাতে পরিসেবা প্রতিষ্ঠানগুলোর সর্বশেষ প্রযুক্তি, পণ্য ও পরিসেবা প্রদর্শন করবে। এটি আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা/পেশাজীবীদের সঙ্গে বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা উদ্ভাবন তথ্য আদান-প্রদান, স্বাস্থ্য সেক্টরে পারস্পরিক সহায়তা, নলেজ শেয়ারিং, টেকনোলজি ট্রান্সফারের সুযোগ করে দিবে। এটি বাংলাদেশ ও এর বাইরেও স্বাস্থ্যসেবার ভবিষ্যৎ গঠনে সহায়তা করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments