Sunday, April 14, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনরোাগব্যাধিডেঙ্গুর লক্ষণে কী পরিবর্তন এসেছে?

ডেঙ্গুর লক্ষণে কী পরিবর্তন এসেছে?

শাশ্বতী মাথিন
এই বছর ডেঙ্গুতে মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে এবং রোগীর শারীরিক অবস্থারও দ্রুত অবনতি ঘটছে। ডেঙ্গুর লক্ষণেও কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। এডিস মশার কামড়ে হওয়া এই ভাইরাস জনিত রোগ থেকে রক্ষা পেতে তাই সচেতন ও সতর্ক থাকা জরুরি বলে পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের।

ডেঙ্গুর পরিবর্তিত লক্ষণ

‘সাধারণত এই জ্বরের প্রধান লক্ষণ- তীব্র জ্বর, তীব্র মাথাব্যথা, তীব্র শরীর ব্যথা, র্যাশ বা শরীরের বিভিন্ন জায়গায় লাল লাল দানা হওয়া। এ ছাড়া দাঁতের মাড়ির গোঁড়ায়, মাসিকের রাস্তায়, প্রস্রাব বা পায়খানার রাস্তায় রক্তপাত হতে পারে’- বলছিলেন হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক সালেহ আহমদ।

এই রোগে রক্তে অণুচক্রিকা বা প্লাটিলেট নামক উপাদান কমে যায়। তাই দেহের বিভিন্ন জায়গায় রক্ত জমাট বাঁধে এবং বিভিন্ন জায়গা থেকে রক্তক্ষরণ হতে পারে। ডেঙ্গুর লক্ষণের পরিবর্তনের বিষয়ে ডা. সালেহ আহমদ বলেন, ‘বর্তমানে যেই লক্ষণগুলো ডেঙ্গুতে প্রকাশ পাচ্ছে, সেগুলো হলো- তীব্র মাথাব্যথা, তীব্র পেটে ব্যথা, পাতলা পায়খানা, শারীরিক দুর্বলতা। এমনকি জ্বর না থাকলেও এসব লক্ষণ প্রকাশ পেতে পারে।’

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

প্রতিরোধ

ডেঙ্গু হলে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। তরল জাতীয় খাবার খেতে হবে। মশারির ভেতর থাকতে হবে। চারপাশ পরিষ্কার রাখতে হবে। চৌবাচ্চা, টায়ার, পানির টব, বালতি ইত্যাদিতে জমাট পানি রাখা যাবে না। দেহের যেকোনো সমস্যায় একজন রেজিস্ট্রার চিকিৎসকের কাছে যেতে হবে, বলে পরামর্শ তাঁর।

মোদ্দা কথা, ডেঙ্গু থেকে রেহাই পেতে প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে হবে। আর রোগ হয়ে গেলে লক্ষণগুলো দিকে খেয়াল রেখে, দ্রুত একজন বিশেষজ্ঞ রেজিস্ট্রার চিকিৎকের পরামর্শ নেওয়া জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments