Tuesday, May 21, 2024
spot_img
Homeজীবনের খুঁটিনাটিচুল ভালো রাখতে এবং দ্রুত গজাতে ২ তেল

চুল ভালো রাখতে এবং দ্রুত গজাতে ২ তেল

সাতকাহন২৪.কম
আপনার মা কি প্রায়ই চুলে তেল দিতে বলতেন? আর আপনি সেটি অবহেলা করতেন! তবে মজার বিষয় হলো চুল ভালো রাখার সবচেয়ে উপকারী সমাধান তেল দেওয়া। দূষণ, ভুল খাদ্যাভ্যাস, ধুলাবালি, মানসিক চাপ ইত্যাদি চুল নষ্ট করে। তাই তেল হলো প্রাকৃতিক সমাধান। সপ্তাহে অন্তত দুই দিন তেল দিতে বলেন বিশেষজ্ঞরা।

কিছু তেল রয়েছে যেগুলো চুল দ্রুত গজাতে এবং চুলের বিভিন্ন সমস্যা কমাতে বেশ কার্যকর। এমন কিছু তেলের নাম ও তৈরির উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

পেঁয়াজের তেল
চুলের ভঙ্গুরতা কমাতে এবং নতুন চুল গজাতে পেঁয়াজ বেশ উপকারী। পেঁয়াজের মধ্যে থাকা সালফার চুলের বিভিন্ন সমস্যা কমায়। এ ছাড়া এটি পিএইচ এর ভারসাম্য রক্ষা করে। এতে চুল পাকা প্রতিরোধ হয়।

যেভাবে তৈরি করবেন
দুইটি পেঁয়াজ ও কিছু কারি পাতা কুচি করে নিন। এরপর ভালোভাবে পেস্ট তৈরি করুন। মিশ্রণটিকে হালকা আঁচে জ্বাল দিন। পাঁচ থেকে ১০ মিনিট ফুটান। এরপর ১৫ মিনিট একদম হালকা আঁচে জ্বাল দিন। চুলা বন্ধ করে মিশ্রণটি নামিয়ে সারারাত রেখে দিন। এরপর একটি কন্টেইনারে ঢালুন এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন।

লেবুর তেল
লেবুর ভেতর থাকা সাইট্রিক এসিড চুল মজবুত করে এবং চুল পড়া কমায়। এটি খুশকি কমাতেও সাহায্য করে।

যেভাবে তৈরি করবেন
লেবুর খোসা ছাড়িয়ে নিন। এর সঙ্গে জলপাইয়ের তেল মেশান। মিশ্রণটিকে কয়েকদিন সূর্যের আলোতে রাখুন। খোসা যখনই শুকিয়ে বা টেনে আসবে বুঝবেন তেল তৈরি।

সতর্কতা
তবে এ তেল মাথায় ব্যবহারের ক্ষেত্রে একটু সাবধান হতে হবে। তেল ব্যবহারের আগে মাথায় সামান্য মেখে নিন। পার্শ্বপ্রতিক্রিয়া হলে মাখা বন্ধ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments