Saturday, July 20, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহননারী স্বাস্থ্যগর্ভাবস্থায় এসিডিটি কমাতে ৩ ঘরোয়া উপায়

গর্ভাবস্থায় এসিডিটি কমাতে ৩ ঘরোয়া উপায়

সাতকাহন২৪.কম ডেস্ক
গর্ভাবস্থায় এসিডিটি একটি প্রচলিত সমস্যা। বিশেষত মাঝামাঝি ও শেষের দিকে এই সমস্যা বেশি হয়। সাধারণত দুটো কারণে এই সময়ে এসিডিটি বাড়ে। রিল্যাক্সিন নামক হরমোন হজমের প্রক্রিয়াকে ধীর গতির করে। এতে পাকস্থলীতে খাবার বেশি সময় ধরে থাকে। এতে সমস্যা বেশি হয়।

দ্বিতীয়, ভেতরে থাকা শিশু পাকস্থলীতে চাপ দেয়। এ থেকেও এসিডিটি হয়। গর্ভাবস্থায় এই সমস্যা অতিরিক্ত হলে তো অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পাশাপাশি কিছু ঘরোয়া উপায় রয়েছে, যা এসিডিটি কমাতে উপকারী। গর্ভাবস্থায় এই সমস্যা কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমেডি।

১. আদা
গর্ভাবস্থায় এসিডিটি কমাতে আদা উপকারী। আদার ভেতর থাকা ভোলেটাইল ওয়েল ও ফেনল পাকস্থলীর এসিডকে নিষ্ক্রিয় করতে কাজ করে। এতে বুক জ্বালাপোড়াও কমে। এসিডিটি কমাতে আদা চা পান করতে পারেন। এ ছাড়া কাঁচা আদা চিবিয়েও খাওয়া যায়।

২. পানি
পানি পানে এসিডিটি কমে। এই সহজ সমাধানটি জেনে অবাক হচ্ছেন? পানি যেকোনো খাবারকে একটু তরল হতে সাহায্য করে। এতে হজম দ্রুত হয় এবং এসিডিটর সমস্যাও কমে। গর্ভাবস্থায় বেশি এসিডিটি হলে স্যুপ, দই, স্মুদি, মিল্কসেক, পুডিং ইত্যাদি তরল বা অর্ধতরল খাবার খাদ্যতালিকায় রাখতে পারেন।

৩. একসঙ্গে বেশি খাবার নয়
গর্ভাবস্থায় দেহে খাবারের চাহিদা বাড়ে। এ সময় অনেকে একসঙ্গে একগাদা খাবার খেয়ে ফেলেন। এতে এসিডিটির সমস্যা বাড়ে। এটি কমাতে একসঙ্গে অতিরিক্ত না খেয়ে সারাদিন কিছুক্ষণ পর অল্প খাবার খান। এতে খাবার দ্রুত হজম হতে সাহায্য হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments