Thursday, May 30, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাগরমে সুস্থ থাকুন ৫ উপায়ে

গরমে সুস্থ থাকুন ৫ উপায়ে

সাতকাহন ২৪.কম ডেস্ক

গরমে সাধারণত পানিশূন্যতা, ত্বকের রোগ-ব্যাধি, ক্লান্তিভাব অবসাদবোধ ইত্যাদি সমস্যায় পড়তে হয়। অতিরিক্ত গরমে জনজীবন হয়ে পড়ে অতিষ্ট। তবে কিছু বিষয় খেয়াল রাখলে কিন্তু এই ঋতু হয়ে উঠতে পারে আনন্দের। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ফার্মাইজি জানিয়েছে গরমে সুস্থ থাকার কিছু পরামর্শ।

মৌসুমী ফল খান
গরমের সময় তরমুজ, আম, কাঁঠাল, লিচু ইত্যাদি ফল বাজারে পাওয়া যায়। এগুলো দেহের পুষ্টি ও পানির চাহিদা পূরণে অনেকটা সহায়ক। ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেহকে সুস্থ রাখতে সাহায্য করে।

সাঁতার
এ সময় দেহকে ঠান্ডা রাখতে সাঁতার একটি উপকারী ব্যায়াম। এটি যেমন দেহকে আরাম দেয়, তেমনি ওজন কমাতেও সাহায্য করে।

পর্যাপ্ত পরিমাণ পানি পান
গরমে পর্যাপ্ত পরিমাণ পানি পান না করলে পানিশূন্যতা হয়ে মাথা ঝিমুনি, চোখে ঘোলা দেখা, ত্বকে শুষ্কতা, অবসাদসহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। এ থেকে রেহাই পেতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। একজন সুস্থ সবল ব্যক্তি দৈনিক ১০ থেকে ১২ গ্লাস পানি পান করতে পারেন।

স্বাস্থ্যকর খাবার খান
গরমে অস্বাস্থ্যকর খাবার খাওয়া বা অতিরিক্ত, ভাজা-পোড়া, তৈলাক্ত, বাসি-পঁঁচা খাবার বদ হজমসহ পেটের বিভিন্ন সমস্যা তৈরি করতে পারে। তাই এ সময় টাটকা স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। এ ক্ষেত্রে সতেজ শাক-সবজি খাদ্যতালিকায় রাখতে পারেন।

তরল জাতীয় খাবার
গরমের সময় পানি তো পান করবেনই। পাশাপাশি তরল জাতীয় খাবারগুলোও বেশি করে খেতে পারেন। যেমন, স্মুদি, স্যুপ, ডিটক্স পানি ইত্যাদি। এগুলো শরীরকে আর্দ্র রাখবে এবং বিষাক্ত পদার্থ দূর করতেও সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments