Tuesday, May 21, 2024
spot_img
Homeস্বাস্থ্যকাহনঘরোয়া টোটকাগরমে উৎসব, সুস্থ থাকতে জরুরি ৭ বিষয়

গরমে উৎসব, সুস্থ থাকতে জরুরি ৭ বিষয়

সাতকাহন২৪.কম ডেস্ক

ঈদ- উল- ফিতর ও পহেলা বৈশাখ এবার কাছাকাছি সময়েই পড়েছে। আর উৎসবের এই সময়টায় সূর্যও তার রোদের প্রখরতা দেখাতে মোটেই কার্পণ্য করছে না। বাড়ছে গরম; আর গরমের কারণে হওয়া অস্বস্তি।

এই সময় সুস্থভাবে উৎসব পালনে কিছু বিষয়ে সতর্ক থাকা বেশ জরুরি। সুস্থভাবে উৎসব পালন করতে সতর্ক থাকতে হবে, এমন কিছু বিষয়ের কথা জানিয়েছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক শাকিল মাহমুদ। তাঁর পরামর্শ অনুযায়ী-

১. উৎসবে সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। দিনে অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি পান জরুরি। পাশাপাশি তরল জাতীয় খাবার খাদ্যতালিকায় রাখুন।

২. বাইরে বের হলে ছাতা ও পাখা সঙ্গে রাখুন।

৩. উৎসবে জমকালো পোশাক পরার একটি ট্রেন্ড দেখা যায়। তবে যেহেতু সময়টা গরম, তাই সুতি, মিক্সড সুতি ও ঢোলাঢালা পোশাক পরার চেষ্টা করাই ভালো। আর হালকা রঙের পোশাক বাছুন। এতে গরম কম লাগবে।

৪. উৎসব মানেই যেনো ভারি খাবারের সমারহ। তবে এমন যেনো না হয় যে সারামাস রোজা রাখার পর, ঈদের দিন একসঙ্গে অনেক খাবার খেয়ে ফেললেন। এতে হিতে বিপরীত হয়ে গিয়ে বদহজম, পাতলাপায়খানা, এসিডির মতো সমস্যা বাড়তে পারে।

৫. চেষ্টা করুন অতিরিক্ত ভারি খাবার এড়াতে। একবেলা ভারি খাবার খেলে অন্যবেলায় হালকা খাবার খেয়ে শরীর ফিট রাখুন।

৬. বাইরে বের হলে কিছুক্ষণ পর পর একটু থামুন, বিশ্রাম নিন। ছায়ায় দাড়ান, পানি পান করুন।

৭. পহেলা বৈশাখের দিন বাইরে বের হলে রাস্তার চটপটি, ফুচকা, শরবত ইত্যাদি এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। ঘরের তৈরি খাবার বাইরে নিয়ে যাওয়াই সবচেয়ে ভালো উপায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments